Advertisement
১০ মে ২০২৪
Olive ridley sea turtle

প্রশান্ত মহাসাগর থেকে ওড়িশা পাড়ি দেয় এই কচ্ছপ, তাদের বাঁচাতে পদক্ষেপ বন দফতরের

ওড়িশার কেন্দ্রপাড়া জেলার ধামারা নদীর মোহনা থেকে দেবী নদীর মোহনা পর্যন্ত ২০ কিমি এলাকায় বিশেষ সতর্কতা জারি বন দফতরের। অলিভ রিডলে সামুদ্রিক কচ্ছপদের সুরক্ষার জন্যই এই ব্যবস্থা নেওয়া।

অলিভ রিডলে প্রজাতির সামুদ্রিক কচ্ছপকে বিপদের হাত রেখে রক্ষা করতে বন দফতরের তরফে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

অলিভ রিডলে প্রজাতির সামুদ্রিক কচ্ছপকে বিপদের হাত রেখে রক্ষা করতে বন দফতরের তরফে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
ভুবনেশ্বর শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৮:৫২
Share: Save:

প্রশান্ত মহাসাগর থেকে দলে দলে অলিভ রিডলে সামুদ্রিক কচ্ছপ ভিড় করার মরসুম এসেছে ওড়িশার সমুদ্র উপকূলে। শীত পড়তে শুরু করলে ওড়িশার সমুদ্র উপকূলে প্রধানত গহীরমথা ম্যারিন স্যাংচুয়ারিতে ডিম পাড়ার জন্য সাময়িক আস্তানা গাড়তে দেখা যায় তাদের। কিন্তু প্রতি বছরের পরিসংখ্যান লক্ষ করলে দেখা যায়, সময়ের সঙ্গে সঙ্গে প্রশান্ত মহাসাগর থেকে আসা কচ্ছপের সংখ্যাও কমে গিয়েছে। কড়া নিরাপত্তা ব্যবস্থার অভাবেই বছরের পর বছর এই ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে বলে মনে করছেন বন দফতরের কর্মীরা। তাই কচ্ছপগুলিকে বিপদের হাত রেখে রক্ষা করতে বন দফতরের তরফে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। ওড়িশার কেন্দ্রপাড়া জেলার ধামারা নদীর মোহনা থেকে দেবী নদীর মোহনা পর্যন্ত ২০ কিলোমিটার এলাকায় বিশেষ সতর্কতা জারি করেছে বন দফতর। মূলত চোরাকারবারিদের কবলে পড়ে বিপন্ন হয়ে পড়ছে এই বিশেষ প্রজাতির কচ্ছপদের পরিযান।

কচ্ছপগুলি যাতে কেউ চুরি করতে না পারে, বা কচ্ছপের ডিম কোনও ভাবে নষ্ট না হয়, সে দিকে লক্ষ রেখে স্থানীয় মৎস্যজীবী থেকে শুরু করে বড় ট্রলারের মালিকদের সতর্ক করা হয়েছে। এমনকি, আশি জন মৎস্যজীবীকে হেফাজতে নেওয়া হয়েছে। ৮টি ট্রলার বাজেয়াপ্ত করেছে বন দফতর।

বন দফতরের এক কর্মী বলেছেন, ‘‘কচ্ছপের সংখ্যা বছরের পর বছর কমে যাচ্ছে। তাই এ বছর ১৬টি আলাদা ক্যাম্প গঠন করা হয়েছে। তার মধ্যে ১৪টি ক্যাম্প উপকূলবর্তী এলাকায় তৈরি করা হয়েছে এবং দু’টি ক্যাম্প সমুদ্র উপকূল থেকে সামান্য দূরে তৈরি করেছে বন দফতর।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Olive ridley sea turtle Odisha Safety
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE