Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: দিল্লিতে মমতার সঙ্গে বৈঠক অসমের প্রাক্তন কংগ্রেস সাংসদের, তৃণমূলে যোগদানের গুঞ্জন

সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি সফরে তাঁর সঙ্গে দেখা করেছেন অসমের প্রাক্তন কংগ্রেস সাংসদ কিরিপ চালিহা।

মমতা বন্দ্যোপাধ্যায় এবং কিরিপ চালিহা।

মমতা বন্দ্যোপাধ্যায় এবং কিরিপ চালিহা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২১ ১১:৫৭
Share: Save:

এ বার তৃণমূলে যোগদানের ভাবনায় অসমের প্রাক্তন কংগ্রেস সাংসদ। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দিল্লিতে দেখা করেন অসমের প্রাক্তন কংগ্রেস সাংসদ কিরিপ চালিহা। তার পরেই তৃণমূলে যোগদানের বিষয় ভাবনাচিন্তা শুরু করেছেন তিনি, এমনটাই কিরিপের ঘনিষ্ঠ মহল সূত্রে খবর। একসময় অসম কংগ্রেসের প্রথম সারির নেতা ছিলেন কিরিপ। কিন্তু, দলের বর্তমান নেতৃত্বের সঙ্গে বনিবনা না হওয়ায় এআইসিসি-তে ইস্তফাপত্র পাঠিয়েছেন তিনি। যদিও, এআইসিসি নেতৃত্ব তাঁর ইস্তফাপত্র গ্রহণ করেনি বলেই খবর। তা সত্ত্বেও আর কংগ্রেসের সঙ্গে যুক্ত থাকতে চান না এই প্রাক্তন সাংসদ। বরং দিল্লির মসনদে থেকে বিজেপি তথা নরেন্দ্র মোদীকে সরাতে বিকল্প রাজনৈতিক শক্তির সন্ধানে রয়েছেন কিরিপ।

সেই সূত্রেই দিল্লিতে মমতার সঙ্গে দেখা করেছেন তিনি। তবে এখনই তৃণমূলে যোগদানের বিষয়টি নিয়ে প্রকাশ্যে কথা বলতে চাইছেন না কিরিপ। তিনি বলেন, ‘‘এখনই যোগদানের বিষয়টি নিয়ে কিছু বলতে চাই না। তবে অসমের বহু মানুষ যাঁরা দীর্ঘ দিন কংগ্রেসের সঙ্গে কাজ করেছেন তাঁরা সনিয়াজির নেতৃত্বে যতটা স্বচ্ছন্দ রাহুলের সঙ্গে ততটা নন। তাঁরা মনে করেন কংগ্রেস জাতীয় রাজনীতিতে বিজেপি-র বিকল্প হয়ে উঠতে পারেনি। কিন্তু পশ্চিমবঙ্গের সাম্প্রতিক নির্বাচনে প্রমাণ হয়ে গিয়েছে মোদী-শাহ জুটিকে রুখতে পারেন একমাত্র মমতাই।’’ কিরিপ আরও বলেন, ‘‘আমি মমতাজির সঙ্গে দেখা করে বলেছি, আপনি এখন কেবল বাংলার মধ্যে সীমাবদ্ধ না থেকে সর্বভারতীয় রাজনীতিতে এগিয়ে আসুন। উত্তর-পূর্বাঞ্চলের রাজনীতিতে আমরা আপনাকে সাহায্য করব।’’

তাঁর এমন প্রস্তাবের পরেই জল্পনা শুরু হয়েছে কিরিপ-সহ অসমের পুরনো কংগ্রেস নেতারা তৃণমূলে যোগদান করতে পারেন। মমতা ছাড়াও এনসিপি প্রধান শরদ পওয়ারের সঙ্গেও জাতীয় রাজনীতি নিয়ে কথা বলেছেন কিরিপ। কিন্তু ২০২৪ সালে নরেন্দ্র মোদীকে একমাত্র মমতাই চ্যালেঞ্জ জানাতে পারেন বলে প্রকাশ্যেই মত প্রকাশ করছেন তিনি।

কিরিপের কথায়, ‘‘আমরা মনে করছি ২০২৪ সালে মমতাই পারেন মোদীকে হারাতে। তিনি প্রধানমন্ত্রী পদের দাবিদারও।’’ প্রসঙ্গত, তৃতীয় বারের জন্য পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসার পর অন্যান্য রাজ্যে সংগঠন তৈরির কাজে হাত দিয়েছে তৃণমূল শীর্ষ নেতৃত্ব। সেই কাজে উত্তর পূর্বাঞ্চলের রাজ্য ত্রিপুরাতে গতি এনেছে বাংলার শাসকদল। তেমনই অসমেও সংগঠন বিস্তারের চেষ্টায় রয়েছে তারা। সেই কারণে ইতিমধ্যেই অসমের কোকড়াঝাড়ের নির্দল সাংসদ নবকুমার সারানিয়াকে তৃণমূলে যোগদানের প্রস্তাব দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE