Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

নির্বাচনী হলফনামায় ভুয়ো তথ্য দেওয়ার অভিযোগে গ্রেফতার অজিত জোগীর ছেলে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৩ সেপ্টেম্বর ২০১৯ ১৩:৩৪
এ বার অজিত জোগীর ছেলে অমিতের বিরুদ্ধে ভুয়ো তথ্য দেওয়ার অভিযোগ।

এ বার অজিত জোগীর ছেলে অমিতের বিরুদ্ধে ভুয়ো তথ্য দেওয়ার অভিযোগ।

জাত ভাঁড়ানোর অভিযোগে বিধায়ক পদ হারানোর মুখে ছত্তীসগঢ়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী অজিত জোগী। এ বার মারাত্মক অভিযোগ উঠল তাঁর ছেলে অমিত জোগীর বিরুদ্ধে। নির্বাচনী হলফনামায় ভুয়ো তথ্য দেওয়ায় মঙ্গলবার বিলাসপুরের বাড়ি থেকে গ্রেফতার করা হয়েছে তাঁকে।

২০১৩-র নির্বাচনে জনজাতি প্রধান মারওয়াহি থেকে ভোটে দাঁড়ান অমিত জোগী। সে বার তাঁর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন বিজেপির সমীরা পাকিরা। কিন্তু জনসমর্থনের অভাবে হেরে যান সমীরা। সম্প্রতি তিনিই অমিতের বিরুদ্ধে নির্বাচনী হলফনামায় ভুয়ো তথ্য দেওয়ার অভিযোগ তোলেন। এ নিয়ে শুনানি চেয়ে ছত্তীসগঢ় হাইকোর্টে একটি আবেদনও জমা দেন তিনি।

ওই আবেদনে সমীরা জানান, নিজের জাত সম্পর্কে মিথ্যা বলেছেন অমিত। ভুল জন্ম তারিখ দিয়েছেন। ১৯৭৮ সালে ছত্তীসগঢ়ের সরবেহারা গৌরেলা গ্রামে জন্মেছেন বলে দাবি করলেও, আদতে ১৯৭৭ সালে টেক্সাসে জন্মগ্রহণ করেন তিনি।

Advertisement

আরও পড়ুন: নভি মুম্বইয়ের ওএনজিসি-র প্ল্যান্টে বিধ্বংসী আগুন, মৃত ৪​

গত সপ্তাহে তাঁর সেই আবেদনের শুনানি শুরু হলেও, বিধানসভার অধিবেশনের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় সেটি বাতিল করে দেয় আদালত। তার পরে সটান থানায় অভিযোগ দায়ের করেন সমীরা। তার ভিত্তিতেই এ দিন অমিত জোগীকে গ্রেফতার করে পুলিশ।

ছত্তীসগঢ় পুলিশ সূত্রে জানা গিয়েছে, অমিত জোগীর বিরুদ্ধে ৪২০ ধারায় (প্রতারণা) মামলা দায়ের হয়েছে। আদালতে তোলা হবে তাঁকে। তার পরেই প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।

আরও পড়ুন: ‘মিচ্ছামী দুক্কড়ম্‌’, গুজরাত ভবনের উদ্বোধনে এসে ক্ষমাপ্রার্থী মোদী, কারণ ঘিরে জল্পনা​

এর আগে, গত সপ্তাহেই খবরের শিরোনামে উঠে আসেন অজিত জোগী। দীর্ঘ তদন্তের পর হাইকোর্টের নির্দেশে গঠিত কমিটি জানিয়ে দেয়, জনজাতি সমাজের প্রতিনিধি হিসাবে এত দিন সমস্ত সুযোগ সুবিধা ভোগ করলেও, আদতে তিনি জনজাতি সম্প্রদায়ের নন। অবিলম্বে তাঁর তফসিলি উপজাতি শংসাপত্র বাতিলের নির্দেশও দেওয়া হয়। তার পরই অজিত জোগীর বিধায়ক পদে টিকে থাকা নিয়ে জল্পনা শুরু হয় রাজ্য রাজনৈতিক মহলে। তার পরেই এই ঘটনা।

আরও পড়ুন

Advertisement