Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Heatwave

তাপপ্রবাহে তেলঙ্গানায় মৃত চার, ওড়িশায় বন্ধ স্কুল, দিল্লিতেও স্কুলগুলিকে বিশেষ নির্দেশ সরকারের

তেলঙ্গানার উত্তরাংশে গরমে মারা গিয়েছেন তিন জন। এক জন আদিলাবাদ, এক জন নির্মল, এক জন মাঞ্চেরিয়ালের বাসিন্দা। চতুর্থ জন রাজ্যের মধ্যভাগে ওয়ারাঙ্গলের বাসিন্দা।

image of heatwave

তেলঙ্গানার বেশ কিছু অংশে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। সে রাজ্যে চলতি সপ্তাহে গরমের বলি চার জন। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ২২:০৪
Share: Save:

গোটা দেশ জুড়ে তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী। এপ্রিলেই হাঁসফাঁস অবস্থা ভারতবাসীর। তেলঙ্গানার বেশ কিছু অংশে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। সে রাজ্যে চলতি সপ্তাহে গরমের বলি ৪ জন। ওড়িশায় গরমের জেরে বন্ধ স্কুল।

তেলঙ্গানার উত্তরাংশে গরমে মারা গিয়েছেন ৩ জন। তাঁরা আদিলাবাদ, নির্মল, মাঞ্চেরিয়াল এবং ওয়ারাঙ্গলের বাসিন্দা। আদিলাবাদে গরমে মৃত্যু হয়েছে ৭০ বছরের এক বৃদ্ধের। গত মঙ্গলবার মারা গিয়েছেন তিনি। গত মঙ্গলবার নির্মল জেলায় মৃত্যু হয়েছে ১০০ দিনের কাজের এক শ্রমিক। কাজের মাঝে গাছের তলায় বিশ্রাম নিতে গিয়েছিলেন তিনি। সেখানেই মৃত্যু হয় তাঁর। মাঞ্চেরিয়ালে তাপপ্রবাহের জেরে মৃত্যু হয় ৫৫ বছরের এক ফলবিক্রেতার। ওয়ারাঙ্গলে মৃত ব্যক্তিও ফলবিক্রেতা।

অন্য দিকে, ১৩ থেকে ১৫ এপ্রিল ওড়িশায় তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। বেশ কিছু জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। গরমের জন্য ১২ থেকে ১৬ এপ্রিল পর্যন্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। অঙ্গনওয়াড়ি এবং নবম শ্রেণি পর্যন্ত ক্লাস বন্ধ থাকবে। সরকার জানিয়েছে, রাজ্য তাপপ্রবাহে কারও মৃত্যু হলে সেই নিয়ে তদন্ত করবেন জেলাশাসক।

দিল্লি সরকারও সেখানকার স্কুলগুলিকে প্রস্তুত থাকার জন্য নির্দেশিকা দিয়েছে। তাতে জানানো হয়েছে, দুপুরে যে সব স্কুল হয়, সেগুলিতে মাঠে জড়ো হওয়া যাবে না। সরকার আরও জানিয়েছে, দিনের বেলা দিল্লি এবং সংলগ্ন এলাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যাচ্ছে। তা-ই সাবধান হওয়া প্রয়োজন। সমস্ত সরকারি, বেসরকারি স্কুলে পানীয় জলের ব্যবস্থা রাখতে হবে। ক্লাসের মাঝে পড়ুয়াদের জল খাওয়ার সময় দিতে হবে।

মৌসম ভবনের পূর্বাভাস, এপ্রিল থেকে জুনে উত্তর পশ্চিম ভারতের বহু জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকবে। চলবে তাপপ্রবাহ। ১৬ এপ্রিল অনেক জায়গাতেই সর্বোচ তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াসে। পশ্চিমী ঝঞ্ঝার অনুপস্থিতিই এর কারণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Weather Forecast summer IMD
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE