Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

সিবিএসই দশমের শীর্ষে তিন ছাত্রীর সঙ্গী ছাত্রও

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ মে ২০১৮ ০৪:১২
১) রিমঝিম আগরওয়াল ২) প্রখর মিত্তল ৩) শ্রীলক্ষ্মী জি ৪) নন্দিনী গর্গ

১) রিমঝিম আগরওয়াল ২) প্রখর মিত্তল ৩) শ্রীলক্ষ্মী জি ৪) নন্দিনী গর্গ

সিবিএসই দ্বাদশ শ্রেণির ফলের পুনরাবৃত্তি দশম শ্রেণির ফলে। অন্তত নম্বরের নিরিখে। দ্বাদশ শ্রেণিতে প্রথম স্থানাধিকারী ৫০০ নম্বরের মধ্যে পেয়েছিলেন ৪৯৯। দশম শ্রেণিতেও ৫০০ নম্বরের মধ্যে সর্বাধিক নম্বর উঠেছে ৪৯৯। তফাত শুধু এই যে, দ্বাদশে একা প্রথম হন নয়ডার স্টেপ বাই স্টেপ স্কুলের মেঘনা শ্রীবাস্তব। আর দশমে প্রথম এক জন নয়, চার জন। তিন জন ছাত্রী, এক জন ছাত্র।

মঙ্গলবার দুপুরে সিবিএসই দশম শ্রেণির পরীক্ষার ফল ঘোষণার পরে সিবিএসই বোর্ড শীর্ষে থাকা চার জনের নাম প্রকাশ করে। ওই চার জন হল গুরুগ্রাম ডিপিএসের প্রখর মিত্তল, বিজনৌরের আরপি পাবলিক স্কুলের রিমঝিম আগরওয়াল, সামলির স্কটিশ ইন্টারন্যাশনাল স্কুলের নন্দিনী গর্গ এবং কোচির ভবনস বিদ্যালয়ের শ্রীলক্ষ্মী জি। এ ছাড়া সাত জন পড়ুয়া ৪৯৮ পেয়ে রয়েছে দ্বিতীয় স্থানে। তৃতীয় স্থানে রয়েছে ১৪ জন। তাদের প্রাপ্ত নম্বর ৪৯৭।

সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষায় প্রথম স্থানাধিকারীর মাত্র এক নম্বর কাটার খবরে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় আফসোসের সুরে জানিয়েছিলেন, বাংলায় এমনটা হয় না। এখানে মূল্যায়ন পদ্ধতিতেই সঙ্কীর্ণতা রয়েছে। নিয়মকানুন শিথিল করা দরকার। তাঁরা বিষয়টি খতিয়ে দেখছেন। এর পরে আবার সিবিএসই দশম শ্রেণিতে চার পড়ুয়া একই রকম ফল করে প্রথম হল।

Advertisement

এ বার সিবিএসই দশম পরীক্ষা দিয়েছিল ১৬ লক্ষের কিছু বেশি পড়ুয়া। পাশের হার ৮৬.‌৭০%। দ্বাদশ শ্রেণির মতো দশমেও ছাত্রদের তুলনায় ছাত্রীরা ভাল ফল করেছে। তাদের পাশের হার ৮৮.‌৬৭%। ছেলেদের পাশের হার ৮৫.৩২%। ২৭ হাজার ৪৭৬ জন ছাত্রছাত্রী ৯৫ শতাংশ বা তার বেশি নম্বর পেয়েছে। পেয়েছেন। পাশের হারে সব চেয়ে এগিয়ে তিরুঅনন্তপুরম (‌৯৯.‌৬০%)‌। তার পরে রয়েছে চেন্নাই (‌৯৭.‌৩৭%)‌ এবং অজমের (‌৯১.‌৮৬%)। দশম শ্রেণির পরীক্ষায় অঙ্কের প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছিল‌। তবে সেই পরীক্ষা নতুন করে নেওয়া হয়নি।

আরও পড়ুন

Advertisement