Advertisement
২২ মে ২০২৪
Covid 19

Covid 19: নবজাতক থেকে ১৯ বছর বয়সিদের মধ্যে বাড়ছে করোনা সংক্রমণ, সতর্ক করল হু

সাপ্তাহিক ওই বুলেটিনে হু-র তরফে আরও জানানো হয়েছে, দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলির মধ্যে করোনা পরিস্থিতি আগের চেয়ে স্থিতিশীল।

মাস্ক পড়ার প্রবণতা কমেছে।

মাস্ক পড়ার প্রবণতা কমেছে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২১ ০৭:৫৭
Share: Save:

নবজাতক থেকে ১৯ বছর— এই বয়সসীমার মধ্যে ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে সংক্রমণের হার। ভারতের বিভিন্ন সামাজিক স্তরের মানুষের উপর চালানো এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে বলে তাদের সাপ্তাহিক আপডেটে জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ওই রিপোর্টের আরও দাবি, পুরুষদের তুলনায় বর্তমানে মহিলাদের আক্রান্ত হওয়ার হারও বৃদ্ধি পাচ্ছে উত্তরোত্তর। দুই ক্ষেত্রেই আক্রান্তের মৃত্যুর হার বেশি। এমনকি প্রতিষেধক নেওয়া থাকলেও নিস্তার মিলছে না ডেল্টা ভেরিয়েন্টের হাত থেকে।

ভারতের একাধিক অঞ্চল জুড়ে কমপক্ষে ৯৫০০ জন আক্রান্তের উপর চালানো এই পর্যবেক্ষণের যদিও এখনও ‘পিয়ার রিভিউ’ বাকি, তা সত্ত্বেও দেশের করোনা পরিস্থিতির এই চিত্র নতুন করে উদ্বেগ বাড়িয়েছে স্বাস্থ্যকর্তাদের। মূলত অসুস্থতার হার এবং মৃতের হারের নিরিখেই এই পর্যালোচনা হয়েছে বলে জানানো হয়েছে রিপোর্টটিতে। উদ্বেগের নয় এমন ভেরিয়েন্টের পাশাপাশি ডেল্টা ভেরিয়েন্টে আক্রান্তদের নমুনার জেনোমিক সিকোয়ন্সিংয়ের ভিত্তিতে করা এই পরীক্ষায় দেখা গিয়েছে, আগের চেয়ে অনেকটাই নেমে এসেছে কোভিড আক্রান্তদের গড় বয়স। পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যুর হারও। সঙ্গে দেখা গিয়েছে, ডেল্টা সংক্রমণে হাসপাতালে ভর্তি করানোর মতো পরিস্থিতিও বেড়েছে এই বয়সসীমার ক্ষেত্রে।

সাপ্তাহিক ওই বুলেটিনে হু-র তরফে আরও জানানো হয়েছে, দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলির মধ্যে করোনা পরিস্থিতি আগের চেয়ে স্থিতিশীল। বেশ কিছু জায়গায় সংক্রমণের হার নিম্নমুখীও। একমাত্র ভুটানে সামান্য তা বেড়েছে। নেপালে খানিক বৃদ্ধি পেয়েছে মৃতের সংখ্যা। তবে চলতি সপ্তাহে সবচেয়ে বেশি সংখ্যক সংক্রমণের খবর মিলেছে ভারত থেকেই। মৃত্যুর ক্ষেত্রেও সবচেয়ে এগিয়ে ভারতই।

দেশের স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত পরিসংখ্যানেও ভারতে ফের সংক্রমণ বৃদ্ধির ঝলক দেখা গিয়েছে এ দিন। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ২১,২৫৭। মৃত ২৭১।

এ দিকে সংক্রমণ দিনে সাড়ে চার লক্ষের উপর পৌঁছলেও তা মোকাবিলার পরিকাঠামো প্রস্তুত বলে জানাল কেন্দ্র। এই আশ্বাসের পাশাপাশি কোভিড বিধি মেনে চলার ক্ষেত্রেও জোর দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। অন্য দিকে, অদূর ভবিষ্যতে ভারতে কমপক্ষে চার হাজার অক্সিজেন প্লান্ট তৈরি হবে বলে বৃহস্পতিবার জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভার্চুয়াল মাধ্যমে ঋষিকেশের এমস হাসপাতালের একটি অক্সিজেন প্লান্টের উদ্বোধনে এই বার্তা দেন প্রধানমন্ত্রী।

তবে স্বাস্থ্য আধিকারিকদের নির্দেশ অমান্য করে উৎসবের মরসুমে দেশ জুড়ে বাড়ছে করোনা বিধিভঙ্গের ঘটনা। শুক্রবার নবরাত্রি উপলক্ষে বাড়ি ফেরার হিড়িকে ভিড় উপচে পড়তে দেখা যায় মুম্বই বিমানবন্দরে। সমাজ মাধ্যমে ভাইরাল হয়েছে সেই চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid 19 Coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE