Advertisement
২৬ এপ্রিল ২০২৪
YS Jaganmohan Reddy

Andhra Pradesh: আজ থেকে ১৩ নয়া জেলা অন্ধ্রে

নতুন জেলা তৈরির ভিত্তিতে সাংগঠনিক রদবদল সংক্রান্ত কাজ খতিয়ে দেখতে এ দিন বিজয়ওয়াড়ায় একটি পর্যালোচনা সভায় যোগ দেন মুখ্যমন্ত্রী।

জগন্মোহন রেড্ডি।

জগন্মোহন রেড্ডি। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২২ ০৫:১৮
Share: Save:

জেলার সংখ্যা এক ধাক্কায় দ্বিগুণ করার পথে হাঁটল অন্ধ্রপ্রদেশ। এত দিন ওই রাজ্যে জেলার সংখ্যা ১৩টি। সোমবার থেকে যা বেড়ে ২৬টি হতে চলেছে বলে ঘোষণা করা হয়েছে সংশ্লিষ্ট প্রশাসনের তরফে। আগামী কাল জেলাগুলির উদ্বোধন করতে চলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডি।

সূত্রের খবর, নতুন জেলাগুলির আত্মপ্রকাশ সংক্রান্ত যাবতীয় পদ্ধতিগত কাজকর্ম ইতিমধ্যেই শেষ হয়েছে। মুখ্যমন্ত্রীর দফতরের তরফে এই নিয়ে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘‘সোমবার মুখ্যমন্ত্রী জেলাগুলির নিজস্ব পোর্টাল এবং হ্যান্ডবুক প্রকাশ করবেন যাতে সকল রাজ্যবাসী এই স্মরণীয় দিনটির অংশ হতে পারেন।’’ আগামী ৭ এপ্রিল মন্ত্রী পরিষদের বৈঠক হতে পারে বলে খবর। যেখানে জেলাগুলির পরিচালনা সম্পর্কিত বেশ কয়েকটি গুরুতর সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।

মুখ্যমন্ত্রীর দফতর সূত্রের খবর, নতুন জেলাগুলির ক্ষেত্রে দফতর বণ্টন সংক্রান্ত কাজকর্ম দ্রুত গতিতে শেষ করার নির্দেশ দিয়েছেন রেড্ডি। সেই মতো আইএএস এবং আইপিএস-দের নতুন জেলাগুলির বিভিন্ন পদে পাঠানোর কাজ শুরু করে দিয়েছে রাজ্য প্রশাসন। সংশ্লিষ্ট আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে, ৪ এপ্রিল থেকেই তাঁদের নতুন জেলাগুলির কর্মস্থলে যোগ দিতে হবে।

নতুন জেলা তৈরির ভিত্তিতে সাংগঠনিক রদবদল সংক্রান্ত কাজ খতিয়ে দেখতে এ দিন বিজয়ওয়াড়ায় একটি পর্যালোচনা সভায় যোগ দেন মুখ্যমন্ত্রী। রেড্ডিকে শীর্ষে রেখে চারটি সাব-কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছে মুখ্যমন্ত্রীর দফতর। নয়া জেলা তৈরির যাবতীয় কাজ যাতে সুষ্ঠু ভাবে সম্পন্ন হয় তা পরিদর্শন করাই এই কমিটিগুলির দায়িত্ব। কমিটির তরফে ইতিমধ্যেই মুখ্যমন্ত্রীকে প্রত্যেকটি জেলার গঠন, সেখানে কী কী দফতর থাকছে এবং তাতে কত জন করে কর্মী এবং আধিকারিক নিযুক্ত থাকছেন সে বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে এই কমিটিগুলির তরফে।

বিভিন্ন গ্রাম থেকে শুরু করে সচিবালয়ে যে সকল মানুষজন এই নয়া জেলা তৈরির কাজে অংশগ্রহণ করেছেন, আগামী ৬ এপ্রিল তাঁদের বিশেষ সংবর্ধনা দেবেন মুখ্যমন্ত্রী রেড্ডি। এমনটাই জানানো হয়েছে তাঁর দফতরের তরফে। উল্লেখ্য, গত জানুয়ারি মাসেই রাজ্যে জেলার সংখ্যা ১৩ থেকে বাড়িয়ে ২৬ করার প্রস্তাব এনেছিল রেড্ডি সরকার। এই সংক্রান্ত পরামর্শ এবং বিরোধী দৃষ্টিভঙ্গি দুই-ই জানতে চাওয়া হয় সকলের কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

YS Jaganmohan Reddy Andhra Pradesh Jail
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE