Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Rameshwar Teli: টিকা নিতে টাকা দেননি, তেল কিনতে বেশি দিতেই হবে, মন্ত্রীর যুক্তিতে অস্বস্তিতে বিজেপি

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি ১২ অক্টোবর ২০২১ ০৭:০৯
কেন্দ্রীয় পেট্রলিয়াম প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি।

কেন্দ্রীয় পেট্রলিয়াম প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি।
ছবি সংগৃহীত।

পেট্রল-ডিজেল কেন এত দামি, কেন্দ্রীয় পেট্রলিয়াম প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি আজ তার খোলাখুলি ব্যাখ্যা দিলেন। তাঁর স্পষ্ট কথা, “(করোনা) টিকা নিতে টাকা দেননি, তাই তেল কিনতে বেশি টাকা তো দিতেই হবে!” জনতার উদ্দেশে খোদ কেন্দ্রীয় মন্ত্রীর এমন বার্তায় অস্বস্তিতে বিজেপি। এখানেই না থেমে, তেলের সঙ্গে বোচলের পানীয় জলের দামের তুলনা করে তেলি বলেন, “যদি ‘হিমালয়ান ওয়াটার’ কিনতে হয়, তাহলেও তো বোতল প্রতি ১০০ টাকা দিতে হয়। তেলের দাম তো তুলনায় কমই!”

তেলি হিসেব দেন, “টিকা প্রতি সরকারের খরচ হয় ১২০০ টাকা। ১৩০ কোটি মানুষকে বিনামূল্যে টিকা দিতে হচ্ছে বলেই কেন্দ্র ও রাজ্য সরকারগুলি তেলের দামে ভ্যাট যোগ করছে। না হলে সরকার টাকা পাবে কোথা থেকে?” অসমের সাংসদ তেলি আরও দাবি করেন, “কেন্দ্র যেখানে তেলের দামে ৩০ টাকা ভ্যাট যোগ করেছে, অসম সেখানে সবচেয়ে কম, লিটার প্রতি মাত্র ২৮ টাকা ভ্যাট নিচ্ছে।” এই সূত্রে তেলি উল্লেখ করেন, “এমনিতে এক লিটার পেট্রলের দাম মাত্র ৪০ টাকা।”

তেলির এই মন্তব্যে তোপ দাগছে বিরোধীরা। কংগ্রেসের কার্যনির্বাহী সভাপতি জাকির হুসেন শিকদার বলেন, “তেলিকে ধন্যবাদ। মোদী সরকারের জনকল্যাণের মুখোশের আড়ালে আসল চেহারাটা ফাঁস করে দিয়েছেন। তেলি চা শ্রমিক শ্রেণির সরল নেতা। দেখা হলে তাঁকে গামোসা পরিয়ে সংবর্ধনা দেব। সত্যি কথা বলায় তাঁর মন্ত্রিপদ থাকলে হয়।”

Advertisement

তৃণমূল কংগ্রেসের সাংসদ সুস্মিতা দেব বলেন, “মোদী ও তাঁর মন্ত্রীরা যে কতটা মিথ্যা বলেন, তেলির বক্তব্যেই তা স্পষ্ট। এক দিকে সরকার বলে, দেশবাসী বিনা খরচে প্রতিষেধক পাচ্ছেন, অন্য দিকে পেট্রল-ডিজেলের দাম বাড়িয়ে প্রতিষেধকের মাশুল আদায় করা হচ্ছে।” সুস্মিতা জানান, কালীপূজার পর জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে তৃণমূল রাস্তায় নামবে।

আরও পড়ুন

Advertisement