Advertisement
০৮ অক্টোবর ২০২২
g 20

G-20: জি-২০-র ভিডিয়ো বৈঠকে আফগানিস্তান

সূত্রের খবর, জি-২০ভুক্ত রাষ্ট্রগুলি খুব শীঘ্রই ভিডিয়ো বৈঠকে মিলিত হবে। সেই বৈঠকে অন্যতম আলোচ্য — আফগানিস্তান সঙ্কট।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২১ ০৮:২৫
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সদ্যসমাপ্ত আমেরিকা সফরে আফগানিস্তান পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক আলোচনা শুরু করে দেওয়া সম্ভব হয়েছে বলেই দাবি করছে বিদেশ মন্ত্রক। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে মোদীর শীর্ষ দ্বিপাক্ষিক বৈঠক, কোয়াডভুক্ত চার রাষ্ট্রনেতার বৈঠক, রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনে মোদীর বক্তৃতা এবং রাষ্ট্রপুঞ্জে অনেকগুলি রাষ্ট্রের বিদেশমন্ত্রীর সঙ্গে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের নিরবচ্ছিন্ন দৌত্য — সর্বত্র কাবুল সংক্রান্ত আশঙ্কার কথা বিশদে তুলে ধরেছে ভারত।

সূত্রের খবর, জি-২০ভুক্ত রাষ্ট্রগুলি খুব শীঘ্রই ভিডিয়ো বৈঠকে মিলিত হবে। সেই বৈঠকে অন্যতম আলোচ্য — আফগানিস্তান সঙ্কট। গত সপ্তাহে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সম্মেলনের ফাঁকে জি-২০ ভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীরা কাবুল নিয়ে বৈঠক করেন। সেখানে বেশ কিছু বিষয়ে ঐকমত্যও গড়ে ওঠে। যার মধ্যে অগ্রাধিকার পেয়েছে সন্ত্রাসবাদ এবং বিদেশি নাগরিকদের এবং যে আফগানরা দেশত্যাগ করতে চান, তাঁদের নিরাপদে ফেরানোর বিষয়টি। তখনই স্থির হয়, জি-২০র রাষ্ট্রপ্রধানদের নিয়ে ভিডিয়ো মাধ্যমে বৈঠক হবে।

সূত্রের খবর, আফগানিস্তানে সব সম্প্রদায়ের মানুষকে সঙ্গে নিয়ে মহিলা এবং সংখ্যালঘুদের প্রতিনিধিত্বমূলক, সন্ত্রাস এবং মৌলবাদমুক্ত সরকার হতে চলেছে আলোচনার কেন্দ্র। পাশাপাশি উদ্বাস্তু সঙ্কট, জঙ্গিদের অর্থ সাহায্য, নিরাপদে আফগানিস্তান থেকে অন্য দেশের মানুষকে ফিরিয়ে আনা, সংখ্যালঘুর অধিকার, নারীর অধিকারের মতো বিষয়গুলিও আলোচিত হবে। পরে অক্টোবরের শেষে ইটালিতে জি-২০ সম্মেলন হওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.