Advertisement
০৩ মার্চ ২০২৪
G20 Summit 2023

ব্রাজিল প্রেসিডেন্টের হাতে জি২০-র সভাপতিত্ব তুলে দিলেন মোদী, পরবর্তী সম্মেলন সেখানেই

রবিবার সম্মেলনের শেষে জি২০ সদস্যভুক্ত দেশগুলিকে আগামী নভেম্বরে ভার্চুয়াল বৈঠকের প্রস্তাব দেন মোদী। তিনি জানিয়েছেন, নভেম্বর পর্যন্তই জি২০ সভাপতিত্বের ভার ভারতের হাতে।

image of PM Modi and Brazil president

ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৬:২৮
Share: Save:

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভার হাতে রবিবার ‘গাভেল’ তুলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এ ভাবেই নয়াদিল্লিতে ব্রাজিলের হাতে আনুষ্ঠানিক ভাবে সভাপতিত্ব তুলে দিয়ে জি২০ সম্মেলনের সমাপ্তি ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। পরের জি২০ সম্মেলন হবে ব্রাজিলেই।

লুলার হাতে গাভেল তুলে দিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, ‘‘ব্রাজিলের প্রেসিডেন্ট তথা আমার বন্ধু লুলা দা সিলভাকে অভিনন্দন জানাতে চাই। সভাপতিত্বের এই গাভেল তাঁর হাতেই তুলে দিতে চাই।’’ ব্রাজিলের উপর যে তাঁর পূর্ণ আস্থা রয়েছে, তা-ও জানিয়েছেন মোদী। তিনি বলেন, ‘‘ত্রোইকা(ইউরোপীয় কমিশন, ইউরোপীয় সেন্ট্রাল ব্যাঙ্ক এবং আন্তর্জাতিক অর্থনৈতিক ভাণ্ডার (আইএমএফ)-এর তৈরি সিদ্ধান্ত গ্রহণকারী গোষ্ঠী)-র কর্মশক্তিতে আমার আস্থা রয়েছে। আমরা ব্রাজিলকে পূর্ণ সমর্থন করব এবং নিশ্চিত যে, তাদের নেতৃত্বে জি২০ লক্ষ্য পূরণ করবে।’’ উঠতি অর্থনীতির পক্ষে সরব হওয়ার জন্য ভারত এবং মোদীকে পাল্টা ধন্যবাদ জানান লুলাও।

রবিবার সম্মেলনের শেষে জি২০ সদস্যভুক্ত দেশগুলিকে আগামী নভেম্বরে ভার্চুয়াল বৈঠকের প্রস্তাব দেন মোদী। তিনি জানিয়েছেন, নভেম্বর পর্যন্তই জি২০ সভাপতিত্বের ভার ভারতের হাতে। সে কারণেই নভেম্বরে ভার্চুয়াল বৈঠকের প্রস্তাব দিয়েছেন তিনি। এই সম্মেলনে যে বিষয়গুলি স্থির করা হয়েছে, তা কতটা কার্যকর হচ্ছে, সেই নিয়ে বৈঠকের প্রস্তাব দিয়েছেন তিনি। ‘নতুন বিশ্বের পরকাঠামো’-য় যাতে ‘নতুন বাস্তব’ প্রতিফলিত হয়, তার ডাক দিয়েছেন মোদী। পাশাপাশি রাষ্ট্রপুঞ্জের মতো বিশ্বজনীন সংগঠনগুলির সংস্কারের দাবিও জানিয়েছেন। সংস্কৃত মন্ত্রাংশ ‘স্বস্তি অস্তু বিশ্বস্য’ বলে নিজের বক্তৃতা শেষ করেছেন তিনি। এই প্রবাদের অর্থ গোটা বিশ্বে আশা এবং শান্তি থাকা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE