Advertisement
২২ জুলাই ২০২৪
Ghaziabad

এ বার কি গাজ়িয়াবাদের নাম বদল হতে চলেছে? কোন কোন নাম নিয়ে চলছে আলোচনা

উত্তরপ্রদেশে নাম বদলের ইতিহাস অবশ্য নতুন নয়। এর আগে ২০১৮ সালে এলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ রাখা হয়। ২০২১ সালে ফৈজ়াবাদ রেল স্টেশনের নাম বদলে রাখা হয় অযোধ্যা ক্যান্টনমেন্ট।

Ghaziabad to be renamed civic body to discuss proposal on Tuesday

নাম বদলাচ্ছে গাজ়িয়াবাদের? —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ১৬:০৯
Share: Save:

রাজধানী দিল্লি লাগোয়া গাজ়িয়াবাদের নামও কি বদলাতে চলেছে? এই বিষয়ে সিদ্ধান্ত নিতে মঙ্গলবারই বৈঠকে বসছে স্থানীয় প্রশাসন। গাজ়িয়াবাদ পুরনিগমে এই বৈঠক বসবে। বিকল্প দু’টি নাম আলোচনায় উঠে আসতে পারে বলে জানা গিয়েছে। তার একটি হল গজনগর, অন্যটি হরনন্দী নগর।

একটি ইংরেজি সংবাদপত্রের প্রতিবেদন অনুসারে, সোমবার গাজ়িয়াবাদ পুর নিগমের এক বিজেপি কাউন্সিলর নামবদলের প্রস্তাবটি পেশ করেন। তার পরই মঙ্গলবার বিষয়টি নিয়ে আলোচনার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রস্তাবক সঞ্জয় সিংহ দাবি করেন যে, যে হেতু শহরটির একটি ঐতিহাসিক গুরুত্ব আছে, তাই সেই অনুসারেই তার নাম হওয়া উচিত।

গাজ়িয়াবাদ পুর নিগমে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে বিজেপির। বিজেপি কাউন্সিলরদের বড় একটি অংশ এই নামবদলের পক্ষে। সে দিক থেকে দেখতে গেলে সংখ্যার জোরে প্রস্তাবটি পাশ করিয়ে নিতে তেমন কোনও বাধা পাওয়ার কথা নয় বিজেপি পরিচালিত পুরসভার। শহরের নাম বদল করার দাবিতে দীর্ঘ দিন আন্দোলন করা দুধেশ্বরনাথ মন্দিরের প্রধান পুরোহিত মহন্ত নারায়ণ গিরির দাবি, গাজ়িয়াবাদ এক সময় হস্তিনাপুরের অংশ ছিল। হিন্দু পুরাণ অনুযায়ী, শহরটি কুরু রাজবংশের রাজধানী ছিল বলেও দাবি করেন তিনি।

উত্তরপ্রদেশে শহর কিংবা রেলস্টেশনের নাম বদলে দেওয়া অবশ্য নতুন কিছু নয়। এর আগে ২০১৮ সালে এলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ রাখা হয়। ২০২০ সালের রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘর্ঘরা নদীকে সরযূ নদী বলে সম্বোধন করার প্রস্তাব দেন। ২০২১ সালে ফৈজ়াবাদ রেল স্টেশনের নাম বদলে রাখা হয় অযোধ্যা ক্যান্টনমেন্ট। ওই একই বছরে ঝাঁসি রেলস্টেশনের নতুন নাম হয় বীরাঙ্গনা লক্ষ্মীবাই রেলওয়ে স্টেশন। এ বার ওই রাজ্যেরই গাজ়িয়াবাদ শহরের নাম বদল হয় কি না, তা-ই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Name Change Ghaziabad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE