Advertisement
০৪ মে ২০২৪
Ghulam Nabi Azad

নিজের নতুন দলের নাম ঘোষণা গুলাম নবির, নেতার দাবি, ধর্মনিরপেক্ষ আর প্রভাবমুক্ত হবে

২০০৫ থেকে ২০০৮ সাল পর্যন্ত জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী ছিলেন গুলাম। রাজ্যসভায় বিরোধী নেতা ছিলেন। সম্প্রতি প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা বাড়ছে বলে অভিযোগ উঠেছিল কংগ্রেসের অন্দরে।

গুলামের দলের নাম ‘ডেমক্র্যাটিক আজাদ পার্টি’।

গুলামের দলের নাম ‘ডেমক্র্যাটিক আজাদ পার্টি’। —ফাইল ছবি।

সংবাদ সংস্থা
জম্মু শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ১৬:৩৩
Share: Save:

নিজের রাজনৈতিক দলের নাম ঘোষণা করলেন গুলাম নবি আজাদ। সোমবার একটি সাংবাদিক বৈঠক করে জানালেন, তাঁর দলের নাম ‘ডেমক্র্যাটিক আজাদ পার্টি’, যা হবে ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক এবং সব ধরনের প্রভাব থেকে মুক্ত। দলীয় পতাকাও প্রকাশ্যে এনেছেন গুলাম। পতাকায় রয়েছে তিনটি রং— হলুদ, নীল, সাদা।

গুলাম কংগ্রেস ছেড়েছেন প্রায় এক মাস আগে। তার পর একটি জনসভা করে নিজের দল গঠনের কথা ঘোষণা করেছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী। সেখানেই তিনি জানিয়েছিলেন, তাঁর দলের উদ্দেশ্য হবে জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা দেওয়া, বাসিন্দাদের জমি এবং কাজের অধিকার পুনরুদ্ধার। তিনি এ-ও জানিয়েছিলেন, তাঁর দলের নাম কী হবে, সেই নিয়ে সিদ্ধান্ত নেবেন জম্মু ও কাশ্মীরের মানুষ। দলের নাম, লক্ষ্য নিয়ে রবিবার কর্মী-সমর্থকদের সঙ্গে বৈঠক করেন গুলাম। তার পরেই সোমবার ঘোষণা।

২০০৫ থেকে ২০০৮ সাল পর্যন্ত জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী ছিলেন গুলাম। রাজ্যসভায় বিরোধী নেতা ছিলেন। সম্প্রতি প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা বাড়ছে বলে অভিযোগ উঠেছিল কংগ্রেসের অন্দরে। কংগ্রেসের একাংশ মনে করেছিল, বিজেপিতে যোগ দেবেন। গুলাম অবশ্য বরাবর সেই অভিযোগ উড়িয়ে দিয়েছিলেন। শেষ পর্যন্ত গত মাসে শীর্ষ নেতৃত্বের দিকে আঙুল তুলে কংগ্রেস থেকে ইস্তফা দেন গুলাম।

তার পরেই জম্মুর সৈনিক কলোনিতে প্রথম জনসভায় গুলাম বলেছিলেন, ‘‘কংগ্রেস আমাদের রক্তে তৈরি। কম্পিউটার দিয়েও নয়, টুইটার দিয়েও তৈরি হয়নি। কিছু লোক আমাদের অপমান করার চেষ্টা করছেন, কিন্তু তাঁরা জানেন না কম্পিউটার বা টুইটে সব মানুষ অভ্যস্ত নন। সে কারণেই কংগ্রেসকে আর মাটির কাছাকাছি দেখা যায় না।’’ রাহুলের দল পরিচালনা নিয়েও প্রশ্ন তুলেছিলেন তিনি। এ বার নিজের দল ঘোষণা করলেন গুলাম। এও জানিয়ে দিলেন, সব রকম প্রভাব থেকে মুক্ত থাকবে দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ghulam Nabi Azad jammu & kashmir Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE