Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

মোদী মাটির মানুষ, প্রধানমন্ত্রী হলেও শিকড় ভোলেননি, জম্মুতে প্রশংসা গুলাম নবির

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৮ ফেব্রুয়ারি ২০২১ ১৮:১০
জম্মুতে গুলাম নবি আজাদ। ছবি সৌজন্য টুইটার।

জম্মুতে গুলাম নবি আজাদ। ছবি সৌজন্য টুইটার।

নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হলেও নিজের শিকড়কে ভুলে যাননি। আর তাই গর্ব করে নিজেকে ‘চা ওয়ালা’বলেন। রবিবার এ ভাবেই নরেন্দ্র মোদীকে প্রশংসায় ভরিয়ে দিলেন কংগ্রেসের শীর্ষ নেতা গুলাম নবি আজাদ।

রবিবার জম্মুতে গুজ্জর সম্প্রদায়ের এক অনুষ্ঠানে গিয়েছিলেন আজাদ। সেখানে মোদীর প্রসঙ্গ তুলে তিনি বলেন, “নরেন্দ্র মোদীর কাছ থেকে মানুষের শেখা উচিত। এক জন প্রধানমন্ত্রী হওয়া সত্ত্বেও তিনি কিন্তু নিজের শিকড়কে ভুলে যাননি। নিজেকে এখনও গর্বের সঙ্গে চা ওয়ালা বলেন।” মোদীর সঙ্গে তাঁর রাজনৈতিক মতভেদ রয়েছে ঠিকই। তবে মোদী যে মাটির মানুষ সে কথা অকপটে স্বীকার করেছেন আজাদ।

চলতি মাসেই রাজ্যসভার বিরোধী দলনেতার পদ থেকে অবসর নিয়েছেন কংগ্রেস সাংসদ গুলাম নবি আজাদ। তাঁর বিদায় পর্বে বক্তৃতায় আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজাদ সম্পর্কে ১৩ মিনিটের বক্তব্যে সংসদে কয়েক বার আবেগ বিহ্বল হতে দেখা গিয়েছে তাঁকে। জম্মু-কাশ্মীরে ২০০৭-এ জঙ্গি হামলার ঘটনায় গুজরাতের পর্যটকদের কী ভাবে সহযোগিতা করেছিলেন সে কথা স্মরণ করে আজাদকে কৃতজ্ঞতা জানিয়েছিলেন মোদী। বলেছিলেন, ‘‘আপনার শূন্যস্থান পূরণ হওয়া সম্ভব নয়। আপনাকে অবসর নিতে দেব না।” তাঁর প্রত্যুত্তরে আজাদ বলেছিলেন, “মোদীর সঙ্গে মৌখিক বিবাদের পরও সেগুলো মনে রাখেননি তিনি। ব্যক্তিগত আক্রমণ করেননি কখনও।” রাজ্যসভা থেকে অবসরের পর প্রায় ২ সপ্তাহ কেটে গিয়েছে। সে দিন সংসদের অন্দরে মোদীর প্রশংসা করেছিলেন আজাদ। আর রবিবার জনসমক্ষে ফের তাঁর মুখে মোদীর প্রশংসা শোনা গেল। শুধু প্রশংসাই নয়, মোদীকে মাটির মানুষও বললেন তিনি।

Advertisement

রবিবার ওই অনুষ্ঠানে তিনি জম্মু-কাশ্মীরের উন্নয়নের প্রসঙ্গও তুলে ধরেন। তাঁর কথায়, “জম্মু-কাশ্মীরের উন্নয়নের জন্য ৩-৪ গুণ বেশি অর্থ বরাদ্দ করা উচিত কেন্দ্রের। উন্নয়নের কাজে আরও অগ্রগতি আনা উচিত।” শুধু তাই নয়, ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর এবং লকডাউনের পর জম্মু-কাশ্মীরের আর্থিক উন্নয়নের দিকেও নজর দেওয়া উচিত ছিল বলে মন্তব্য করেন আজাদ।

আরও পড়ুন

Advertisement