Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Uttar Pradesh News

শিশু দেখে তেড়ে এসেছিল বাঁদরের দল! কী ভাবে একরত্তিকে বাঁচাল অ্যামাজ়নের ‘অ্যালেক্সা’

উত্তরপ্রদেশের বস্তী জেলার বাসিন্দা ১৩ বছরের নিকিতা। সম্প্রতি বাড়িতেই একটি ঘরে ওই কিশোরী তার ১৫ মাসের ভাইঝিকে নিয়ে খেলা করছিল। সেই সময়ে আচমকা জানলা দিয়ে ঘরে ঢুকে পড়ে একদল বাঁদর।

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ১৭:২১
Share: Save:

ছোট্ট শিশুকে বাঁদরের আক্রমণের হাত থেকে বাঁচাল অ্যামাজ়নের ‘অ্যালেক্সা’। ওই প্রযুক্তির সাহায্যে উপস্থিত বুদ্ধির মাধ্যমে এক কিশোরী বাঁদরের দলকে ঘর থেকে সরিয়ে দিয়েছে। তার উপস্থিত বুদ্ধির প্রশংসা করেছেন প্রতিবেশীরাও।

উত্তরপ্রদেশের বস্তী জেলার বাসিন্দা ১৩ বছরের নিকিতা। সম্প্রতি বাড়িতেই একটি ঘরে ওই কিশোরী তার ১৫ মাসের ভাইঝিকে নিয়ে খেলা করছিল। বড়রা ছিলেন অন্য ঘরে। সেই সময়ে আচমকা জানলা দিয়ে ঘরে ঢুকে পড়ে একদল বাঁদর। ছোট-বড় অনেক আকারের বাঁদর ছিল ওই দলে। তাদের দেখে কিশোরী ভয় পেয়ে যায়। অভিযোগ, বাঁদরের দল বাড়িতে ঢুকে সব লন্ডভন্ড করতে শুরু করে। রান্নাঘরের বাসনপত্রও তছনছ করা হয়।

কিশোরী জানিয়েছে, ওই দলে একটি বাঁদর ছিল, যে বার বার বিছানায় শুয়ে থাকা শিশুটির দিকে এগিয়ে যাচ্ছিল। বাড়ির সকলেই বাঁদর দেখে ভয় পেয়ে যান। তাঁরা কী করবেন, কী ভাবে এত বাঁদরকে একসঙ্গে ঘর থেকে তাড়াবেন, বুঝে উঠতে পারছিলেন না। সেই সময়ে বুদ্ধি প্রয়োগ করে ওই কিশোরী।

ঘরেই এক কোণে রাখা ছিল অ্যামাজ়নের ‘অ্যালেক্সা’। সেই যন্ত্রের উদ্দেশে নির্দেশ দেয় কিশোরী। কুকুরের ডাকের শব্দ চালাতে বলে সে। তার কথা অনুযায়ী যন্ত্র থেকে ওই শব্দ বেজে ওঠে। তাতেই ভয় পেয়ে পালিয়ে যায় বাঁদরের দল। যে জানলা দিয়ে তারা এসেছিল, সেখান দিয়েই এলাকা ছেড়ে বেরিয়ে যায়। পরিবারের সদস্যেরা এই ঘটনার পরে কিশোরীর উপস্থিত বুদ্ধির প্রশংসা করেছেন। প্রতিবেশীরাও বিস্ময় প্রকাশ করেছেন। সেই সঙ্গে প্রযুক্তির উপকারিতা স্বীকার করে নিয়েছেন সকলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttar Pradesh monkey Monkey attack Alexa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE