Advertisement
০৭ মে ২০২৪
Hemant Soren

ইডি-সমনের বিরুদ্ধে হেমন্তের আর্জি শুনল না সুপ্রিম কোর্ট, ‘হাই কোর্টে যান’, বলল শীর্ষ আদালত

একটি অর্থ তছরুপের মামলায় জিজ্ঞাসাবাদের জন্য আগামী ২৩ সেপ্টেম্বর হেমন্তকে তলব করেছে ইডি। এর আগে হেমন্তকে তিন বার তলব করা হলেও প্রতি বারেই হাজিরা এড়়িয়েছেন তিনি।

Go to High Court, no Supreme Court relief for Hemant Soren over ED summons

হেমন্ত সোরেন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
রাঁচী শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৫:০৪
Share: Save:

ইডির সমন জারির বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী তথা ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম)-র নেতা হেমন্ত সোরেন। কিন্তু তাঁর আবেদনে সাড়া দিল না সর্বোচ্চ আদালত। আবেদনটি খারিজ করে হেমন্তকে হাই কোর্টে যাওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

সোমবার হেমন্তের আবেদন নিয়ে শুনানি ছিল সুপ্রিম কোর্টে। হেমন্তের হয়ে সওয়াল করেন আইনজীবী মুকুল রোহতগি। বিচারপতি অনিরুদ্ধ বোস এবং বিচারপতি বেলা এম ত্রিবেদীর বেঞ্চ হেমন্তের আইনজীবীর উদ্দেশে প্রশ্ন করেন, কেন তাঁরা হাই কোর্টে যাচ্ছেন না? হেমন্তের আর্জি শোনা হবে না জানিয়ে দুই বিচারপতির বেঞ্চ বলে, “হাই কোর্টে যান। আমরা আপনাকে আবেদনটি খারিজ করার অনুমতি দিচ্ছি।”

চতুর্থ বারের জন্য ইডির সমন এড়াতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন হেমন্ত। একটি অর্থ তছরুপের মামলায় জিজ্ঞাসাবাদের জন্য আগামী ২৩ সেপ্টেম্বর হেমন্তকে তলব করেছে ইডি। এর আগে হেমন্তকে তিন বার তলব করা হলেও প্রতি বারেই হাজিরা এড়়িয়েছেন তিনি।

এর আগেও ইডির পদক্ষেপের বিরুদ্ধে এবং তাঁর বিরুদ্ধে ‘দমনমূলক পদক্ষেপ’ না করার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে রিট পিটিশন দাখিল করেছিলেন হেমন্ত। রবিবার হেমন্তের আইনজীবী ইডির সমন জারি করা নিয়ে প্রশ্ন তুলে বলেন, “বিষয়টি সম্পর্কে শীর্ষ আদালত যখন অবহিত, তখন নতুন করে সমন জারি করার কী প্রয়োজন?” ইডি সূত্রে খবর, অবৈধ ভাবে জমি কেনাবেচা সংক্রান্ত একটি মামলায় হেমন্তকে জিজ্ঞাসাবাদ করতে চান তদন্তকারীরা। এই মামলায় হেমন্ত এবং তাঁর পরিবার অর্থ তছরুপ প্রতিরোধ সংক্রান্ত আইন (পিএমএলএ) ভঙ্গ করেছে বলে ইডি সূত্রে খবর।

সর্বোচ্চ আদালতে জমা দেওয়া নয়া আবেদনপত্রে হেমন্তের তরফে বলা হয়, রাজনৈতিক কারণে কাজ করছে ইডি। তাই এই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ক্ষমতা নিয়ন্ত্রণ করার হোক। পাশাপাশি হেমন্ত আর্জি জানান, কেন্দ্রীয় এই সংস্থা যেন শাসক-বিরোধী কোনও দলের কাউকেই অন্যায় ভাবে নিশানা করতে না পারে। উল্লেখ্য, বিজেপিকে হারিয়ে ঝাড়খণ্ডে ক্ষমতায় এসেছে হেমন্তের দল। বর্তমানে বিরোধী জোট ‘ইন্ডিয়া’রও শরিক জেএনএম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hemant Soren JMM Supreme Court ED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE