Advertisement
২০ এপ্রিল ২০২৪
gold

gold smuggling: ব্যান্ডেজের নীচে সোনার মলম! ৪৭ লক্ষ টাকার সোনা-সহ গ্রেফতার পাচারকারী

বিশেষজ্ঞদের কথায় সোনা পাচারের নতুন এই প্রক্রিয়াটি ইদানিং বেড়েছে কারণ এই ভাবে সোনা পাচার করা হলে ধরা পড়ার সম্ভানা কম।

ছবি: টুইটার থেকে নেওয়া

ছবি: টুইটার থেকে নেওয়া

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২২ ১১:০৩
Share: Save:

সোনা পাচারের অভিযোগে শারজা থেকে আসা এক বিমানযাত্রীকে গ্রেফতার করল হায়দরাবাদ পুলিশ। ওই যাত্রীর কাছ থেকে প্রায় এক কেজি সোনা উদ্ধার করেছে হায়দরাবাদের শুল্ক দফতর। যার মূল্য প্রায় ৪৭ লক্ষ টাকা।

বিমানবন্দর সূত্রে খবর, গত ৯ জানুয়ারি হায়দরাবাদ বিমানবন্দরে নামেন ওই ব্যক্তি। হায়দরাবাদের শুল্ক দফতর জানিয়েছে, তাঁর দু’পায়ে ব্যান্ডেজের ভিতর মলমের আকারে লুকনো ছিল ৯৭০ গ্রাম সোনা। যার বাজারমূল্য ৪৭ লক্ষ ৫৫ হাজার টাকা। ব্যান্ডেজ কেটে সোনা উদ্ধারের দৃশ্যের একটি ভিডিয়োও হায়দরাবাদের শুল্ক দফতর প্রকাশ করেছে টুইটারে।

মলমের আকারে সোনা পাচারের ঘটনা অবশ্য নতুন নয়। এর আগে হায়দরাবাদ বিমানবন্দরেই এমন ঘটনা ঘটেছিল। বিশেষজ্ঞদের কথায় সোনা পাচারের নতুন এই প্রক্রিয়াটি ইদানিং বেড়েছে কারণ এই ভাবে সোনা পাচার করা হলে ধরা পড়ার সম্ভাবনা কম।

সোনাকে গলিয়ে তার মধ্যে খাদ এবং বিভিন্ন রাসায়নিক মিশিয়ে তৈরি করা হয় এই পেস্ট। যা সহজে ধরা পড়ে না। পাচার হওয়ার পর রাসায়নিক এবং খাদ আলাদা করার জন্য প্রথমে ওই পেস্টকে পাউডারে পরিণত করা হয়। তার পর তার থেকে আলাদা করা হয় সোনা।

হায়দরবাদের এই ঘটনায় পাচারকারীকে আটক করেছে শুল্ক দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE