Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Covishield

Covishield: কোভিশিল্ডের দু’টি টিকা নেওয়া থাকলে নভেম্বর থেকে আমেরিকা যেতে পারবেন ভারতীয়রা

৩৩টি দেশকে আপাতত ছাড় দিয়েছে তারা। ফ্রান্স, জার্মানি, ইটালি-সহ বাকি দেশগুলির সঙ্গে ভারতও নথিভুক্ত হয়েছে ওই তালিকায়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২১ ১৭:৫৩
Share: Save:

সবক’টি টিকা নেওয়া থাকলে আগামী নভেম্বর থেকে বিমান যাত্রীদের ঢুকতে দেবে আমেরিকা। ৩৩টি দেশকে আপাতত ছাড় দিয়েছে তারা। ফ্রান্স, জার্মানি, ইটালি-সহ বাকি দেশের সঙ্গে ভারতও নথিভুক্ত হয়েছে ওই তালিকায়। ফলে আমেরিকা যাওয়ার জন্য যে টানাপড়েন চলছিল, সেটা আপাতত মিটতে চলেছে বলেই মনে করা হচ্ছে। কেন না, কোভিশিল্ডকে মান্যতা দিয়েছে জো বাইডেনের দেশ।

আমেরিকা জানিয়েছে, এফডিএ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকাভুক্ত টিকা নেওয়া থাকলে তাঁদেরই আমেরিকায় ঢুকতে দেওয়া হবে। এখনও পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকাভুক্ত টিকার মধ্যে রয়েছে মডার্না, ফাইজার-বায়োএনটেক, জনসন অ্যান্ড জনসন, অক্সফোর্ড-অ্যস্ট্রাজেনেকা, চিনের সাইনোফার্ম এবং ভারতের কোভিশিল্ড।

হোয়াইট হাউস জানিয়েছে, যে সব বিদেশি আমেরিকায় আসছেন সফরের আগে তাঁদের টিকার শংসাপত্র প্রমাণ হিসেবে দাখিল করতে হবে। আমেরিকায় আসার পর ওই যাত্রীদের নিভৃতবাসে থাকতে হবে না। কোভিশিল্ড টিকা নেওয়া ভারতীয় যাঁরা আমেরিকা সফর করবেন বলে ভাবছেন, তাঁদের জন্য এটা সুখবর। কোভিশিল্ড আমেরিকায় ছাড়পত্র পেলেও এখনও সেখানে ছাড় পাওয়ার লড়াই চালিয়ে যাচ্ছে ভারতেরই আর একটি টিকা কোভ্যাক্সিন। আগামী মাসেই হু-র অনুমোদন পেতে পারে বলে সংবাদ সংস্থা পিটিআইয়ের কাছে দাবি করেছেন ভারত বায়োটেকের এক আধিকারিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covishield usa Indians travel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE