Advertisement
০৪ মে ২০২৪
Kiren Rijiju

বিচার বিভাগ নিয়ন্ত্রণ করতে চাই না: রিজিজু

রিজিজু কলেজিয়াম নিয়ে প্রশ্ন তোলার পরে বিরোধীরা অভিযোগ করেন, নরেন্দ্র মোদী সরকার বিচার বিভাগকে নিয়ন্ত্রণ করতে চাইছে।

কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু।

কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ০৬:৩৭
Share: Save:

বিচারপতি নিয়োগের কলেজিয়াম ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টের তোপের মুখে পড়েছিলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু। আজ ভিন্ন পথে বিচার বিভাগকে নিশানা করলেন তিনি।

সোমবার এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘‘কেন্দ্রীয় সরকার রাষ্ট্রের অন্য কোনও অঙ্গের কাজে হস্তক্ষেপ করবে না। বিচার বিভাগেরও উচিত সাংবিধানিক সীমার মধ্যে থাকা। তাহলেই আর সংবাদমাধ্যম মশলাদার খবর পরিবেশনের সুযোগ পাবে না।’’

রিজিজু কলেজিয়াম নিয়ে প্রশ্ন তোলার পরে বিরোধীরা অভিযোগ করেন, নরেন্দ্র মোদী সরকার বিচার বিভাগকে নিয়ন্ত্রণ করতে চাইছে। রাজনীতিকদের মতে, রিজিজুর বক্তব্যের মাধ্যমে এই সমালোচনার জবাব দিতে চেয়েছে মোদী সরকার।

তবে সুপ্রিম কোর্টের কলেজিয়াম ও সরকারের মধ্যে টানাপড়েন নিয়ে এ দিনও মুখ খুলেছেন রিজিজু। তাঁর বক্তব্য, ‘‘আমরা দেশবাসীর জন্য কাজ করি। পাঁচ বছর অন্তর মানুষের কাছে যেতে হয় আমাদের। কিন্তু বর্তমানে বিচারপতিদের কেউ প্রশ্ন করতে পারেন না। তাঁদের কেউ নির্বাচন করেন না। তাঁদের তৈরি ব্যবস্থার মাধ্যমেই (কলেজিয়াম) তাঁরা বিচারপতি হন। কিন্তু তাঁদের মনে রাখতে হবে কোথাও না কোথাও তাঁরা দেশবাসীর প্রতি দায়বদ্ধ। বিচারপতিদের কাজ নিয়ে ভোটাভুটি হয় না ঠিকই। কিন্তু দেশবাসী তাঁদের কাজের মূল্যায়ন করেন। বিচারপতিরা এ কথা মনে রাখলেই আইনসভা, সরকার ও বিচার বিভাগের মধ্যে কোনও সংঘাত থাকবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kiren Rijiju Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE