Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Apple Security Warning

হ্যাক হতে পারে আইফোন, ম্যাকবুক-সহ ‘অ্যাপল’-এর অনেক পণ্য! দেশবাসীকে সতর্ক করল কেন্দ্র

‘সিইআরটি-ইন’ জানিয়েছে, নিরাপত্তার ত্রুটির কারণে কোনও ভুয়ো লিঙ্ক পাঠিয়ে এই ডিভাইসগুলি সহজেই হ্যাক করে ফেলতে পারে হ্যাকাররা। ফোন, ম্যাকবুকে রাখা সমস্ত তথ্য চলে যেতে পারে হ্যাকারদের হাতে।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ১৫:৫১
Share: Save:

আইফোন-সহ অ্যাপলের একাধিক ডিভাইস হ্যাক হয়ে যাওয়ার বিষয়ে সতর্কতা জারি করল কেন্দ্রীয় সংস্থা ‘কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম’ বা ‘সিইআরটি-ইন’। পুরো বিষয়টির উপর জরুরি ভিত্তিতে নজর দেওয়া হয়েছে বলেও জানিয়েছে কেন্দ্রীয় সংস্থা। ‘সিইআরটি-ইন’ জানিয়েছে, অ্যাপলের অনেক পণ্যে ‘রিমোট কোড এগ‌্জ়িকিউশন ভালনারেবিলিটি’ খুঁজে পাওয়া গিয়েছে, যার ফলে হ্যাকারদের জন্য আইফোন বা ম্যাকবুকের মতো ডিভাইস হ্যাক করা অনেক সহজ বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। তাঁদের মতে, ‘রিমোট কোড এগ্‌জ়িকিউশন ভালনারেবিলিটি’র কারণে হ্যাকাররা খুব সহজেই অনেক দূরে বসে অ্যাপলের পণ্যগুলি নিয়ন্ত্রণ করতে পারবে।

‘সিইআরটি-ইন’ সতর্ক করেছে, আইফোন এবং আইপ্যাডের যে সমস্ত ডিভাইসে অপারেটিং সিস্টেম ১৭.৪.১-এর থেকে পুরনো, সেগুলিতেই হ্যাকিংয়ের সম্ভাবনা বেশি। এই সংস্করণটি আইফোন এক্সএস, সেকেন্ড জেনারেশন আইপ্যাড প্রো-এর মতো একাধিক ডিভাইসে পাওয়া যায়। আইফোন ৮, আইফোন ৮ প্লাস, আইফোন এক্স, আই প্যাড জেন ৫-এর যে ডিভাইসগুলিতে অপারেটিং সিস্টেম ১৬.৭.৭-এর আগের আপডেট রয়েছে, সেগুলিও ঝুঁকির মুখে রয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় সংস্থা।

‘সিইআরটি-ইন’ জানিয়েছে, নিরাপত্তাগত ত্রুটির কারণে কোনও ভুয়ো লিঙ্ক পাঠিয়ে এই ডিভাইসগুলি সহজেই হ্যাক করে ফেলতে পারে হ্যাকাররা। ফোন, ম্যাকবুকে রাখা সমস্ত তথ্য চলে যেতে পারে হ্যাকারদের হাতে।

তবে, এই সতর্কবার্তা পেয়ে আতঙ্কিত হয়ে যাওয়ার কারণ নেই বলে জানিয়েছেন প্রযুক্তি-গবেষকরা। তাঁদের অনেকের মতে, ভয় না পেয়ে শুধু সফ্‌টঅয়্যার আপডেট করে নিলেই হবে। তাই সফ্‌টঅয়্যার আপডেট করার ক্ষেত্রে গাফিলতি না দেখানোই ভাল বলেও বিশেষজ্ঞরা জানিয়েছেন। পাশাপাশি, অ্যাপ বা সফ্‌টঅয়্যার ডাউনলোড করার ক্ষেত্রেও সতর্কতা অবলম্বন করার কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি, গুরুত্বপূর্ণ তথ্যের ‘ব্যাক আপ’ নিয়ে রাখার পরামর্শও দিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

iphone Security Apple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE