Advertisement
১১ মে ২০২৪
GST Collection

পুরনো সব নজির ভেঙে জিএসটি বাবদ আয় অনেক বাড়াল কেন্দ্র, আদায় বৃদ্ধিতে সবার উপরে ‘ছোট্ট’ রাজ্য

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, এক দিনে সর্বোচ্চ জিএসটি সংগ্রহ হয়েছে ২০ এপ্রিল। ওই দিন জিএসটি বাবদ কেন্দ্রীয় সরকারের কোষাগারে ৬৮,২২৮ কোটি টাকা জমা পড়েছে।

Representational Image of GST

জিএসটি আদায়ের তালিকায় চমক দিয়েছে সিকিম। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মে ২০২৩ ১৯:২৯
Share: Save:

জিএসটি (গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স) সংগ্রহের নিরিখে এ যাবৎকালের সমস্ত নজির ভেঙে সবচেয়ে বেশি আয় করল কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। চলতি বছরের এপ্রিলে সরকারের কোষাগারে জিএসটি বাবদ জমা পড়েছে ১.৮৭ লক্ষ কোটি টাকা। সোমবার একটি প্রেস বিবৃতি জারি জানিয়েছে কেন্দ্রীয় সরকার। এই কর আদায় করার ক্ষেত্রে সব থেকে এগিয়ে রয়েছে উত্তর-পূর্বের ‘ছোট্ট’ রাজ্য সিকিম।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, গত মাসের আগে পর্যন্ত ২০২২ সালের এপ্রিলে সংগৃহীত ১.৬৮ লক্ষ কোটি জিএসটিই ছিল সবচেয়ে বেশি। তবে গত মাসে সংগ্রহ করা জিএসটি আগের সেই নজিরকেও ছাপিয়ে গিয়েছে। আগের থেকে গত এপ্রিলে ১৯,৪৯৫ কোটি টাকা বেশি জিএসটি সরকারের কোষাগারে ঢুকেছে। অর্থাৎ জিএসটি বাবদ আয় বৃদ্ধির নিরিখে তা ১২ শতাংশ ঊর্ধ্বমুখী হয়েছে।

এক দিনে সর্বোচ্চ জিএসটি সংগ্রহ হয়েছে ২০ এপ্রিল। ওই দিন জিএসটি বাবদ ৬৮,২২৮ কোটি টাকা আয় হয়েছে কেন্দ্রের। সরকারি বিবৃতি অনুযায়ী, ‘‘গত বছর একই সময় যে পরিমাণ জিএসটি সংগ্রহ করা হয়েছিল, এপ্রিলে তা বৃদ্ধি পেয়েছে ১২ শতাংশ। ২০২২ সালের ওই মাসের তুলনায় গত এপ্রিলে অভ্যন্তরীণ লেনদেনে (পরিষেবা আমদানি-সহ) সরকারের ঘরে (জিএসটি বাবদ) রাজস্ব ১৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।’’

জিএসটি আদায়ে বৃদ্ধির তালিকায় রাজ্যগুলির মধ্যে চমক দিয়েছে সিকিম। গত এপ্রিলে এই কর আদায়ে সর্বোচ্চ ৬১ শতাংশ বৃদ্ধি ঘটেছে ওই রাজ্যে। গত মাসে ৪২৬ কোটি টাকার জিএসটি সংগ্রহ করেছে সিকিম। ২০২২ সালের এপ্রিলে তা ছিল ২৬৪ কোটি টাকা। হার বাড়লেও গুজরাত বা হরিয়ানার মতো রাজ্যগুলির থেকে কম জিএসটি সংগ্রহ হয়েছে সিকিম থেকে। এপ্রিলে ১১,৭২১ কোটি টাকার জিএসটি আদায় করেছে গুজরাত। যা আগের থেকে ৪ শতাংশ বেশি। অন্য দিকে, হরিয়ানার জিএসটি সংগ্রহ ১০,০৩৫ কোটি টাকা। গত বছর ওই একই মাসে তা ছিল ৮,১৯৭ কোটি। যা বৃদ্ধির নিরিখে ২২ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE