Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kota

রাজস্থানের কোটায় আবার আইআইটি পড়ুয়ার মৃত্যু, ঘর থেকে উদ্ধার ঝুলন্ত দেহ

পুলিশ জানিয়েছে, মৃত ছাত্রের বাড়ি উত্তরপ্রদেশের রামপুরে। আইআইটি জেইই কোচিংয়ে জন্য মাস দুয়েক আগে কোটায় এসেছিল বছর সতেরোর ওই পড়ুয়া।

Representational Image

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কোটা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ১৫:৫১
Share: Save:

রাজস্থানের কোটায় মৃত্যুমিছিল যেন থামছে না। আবারও এক আইআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার হল। এ বছরে এখনও পর্যন্ত এই নিয়ে ১৫ জন পড়ুয়ার আত্মহত্যার ঘটনা ঘটেছে রাজস্থানের এই শহরে।

পুলিশ জানিয়েছে, মৃত ছাত্রের বাড়ি উত্তরপ্রদেশের রামপুরে। আইআইটি জেইই কোচিংয়ে জন্য মাস দুয়েক আগে কোটায় এসেছিল বছর সতেরোর ওই পড়ুয়া। এক বন্ধুর সঙ্গে পেয়িং গেস্ট হিসাবে থাকত সে। কাজ থাকায় ওই পড়ুয়ার বন্ধু শুক্রবার বাইরে গিয়েছিল। সে দিন আর ফেরেনি। ঘরে একাই ছিল এই পড়ুয়া।

বন্ধুর দাবি, শনিবার সকালে ভাড়া বাড়িতে ফেরেন তিনি। দরজা ভিতর থেকেই বন্ধ ছিল। তাঁর বন্ধুকে অনেক ক্ষণ ধরে ডাকাডাকি করে সে। কিন্তু কোনও সাড়াশব্দ না পাওয়ায় প্রতিবেশীদের বিষয়টি জানায়। খবর দেওয়া হয় পুলিশকেও। ঘটনাস্থলে পুলিশ এসে দরজা ভেঙে ওই পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার করে। পুলিশ জানিয়েছে, ঘর থেকে কোনও সুইসাইড নোট উদ্ধার হয়নি। তা হলে কী কারণে আত্মহত্যা করল সে, তা খতিয়ে দেখা হচ্ছে। পড়ুয়ার বাড়ির লোকেদের খবর দেওয়া হয়েছে।

সর্বভারতীয় নানা প্রতিযোগিতামূলক পরীক্ষা এবং আইআইটি-র কোচিংয়ের জন্য দেশের নানা প্রান্ত থেকে কোটায় প্রতি বছর পড়াশোনা করতে আসেন বহু পড়ুয়া। ইঞ্জিনিয়ারিং, মেডিক্যাল-সহ সর্বভারতীয় নানা প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশিক্ষণের ‘গড়’ হিসাবে চিহ্নিত কোটা। কিন্তু এই শহরই আবার ‘মৃত্যুর গড়’ হয়ে উঠছে ক্রমে। গত বছরে ১৫ জন পড়ুয়া আত্মঘাতী হয়েছেন এই শহরে পড়তে এসে। এ বছরে মাত্র ছ’মাসের মধ্যে মৃত্যুর সংখ্যা ১৫ ছুঁয়ে ফেলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kota IIT Student Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE