Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Haryana

অফিসে বসেই বিয়ার, ওয়াইনে চুমুক দিতে পারবেন কর্মীরা! কী কী শর্ত দিল হরিয়ানা সরকার?

হরিয়ানায় কর্পোরেট সংস্থার সমস্ত অফিসেই এই সুবিধা চালু করা যাবে না। তার জন্য কতগুলি শর্তও দিয়েছে ওই রাজ্যের বিজেপি সরকার।

Representational Image of BEER drinking

হরিয়ানায় বড় বড় কর্পোরেট সংস্থার কর্মীদের জন্য সুখবর। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
চণ্ডীগড় শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ২০:৩১
Share: Save:

অফিসের কাজকর্ম মিটিয়ে গলা ভেজাতে আর পানশালায় ছুটতে হবে না। কাজর্কমের ফাঁকে অফিসে বসেই বিয়ার কিংবা ওয়াইনে চুমুক দিতে পারবেন কর্মীরা। আগামী ১২ জুন থেকে এই সুবিধা পেতে পারেন হরিয়ানার কর্পোরেট সংস্থার কর্মীরা। যদিও এ সুবিধা পেতে হলে বেশ কয়েকটি শর্ত মানতে হবে সংশ্লিষ্ট অফিস কর্তৃপক্ষকে।

সংবাদমাধ্যম সূত্রে খবর, ৯ জুন মন্ত্রিসভার বৈঠকে নতুন আবগারি নীতি নির্ধারণ করেছে হরিয়ানার মনোহরলাল খট্টর সরকার। ২০২৩-২৪ অর্থবর্ষের ওই নীতি অনুযায়ী, বিয়ার বা ওয়াইনের মতো স্বল্প মাত্রায় অ্যালকোহলযুক্ত পানীয়ে গলা ভেজাতে পারবেন বড় বড় কর্পোরেট সংস্থার কর্মীরা। এমনকি, অফিসে বসেই বোতলবন্দি তৈরি পানীয়ে চুমুক দিতে পারবেন তাঁরা। তবে কর্পোরেট সংস্থার সমস্ত অফিসেই এই সুবিধা চালু করা যাবে না। তার জন্য কতগুলি শর্তও দিয়েছে ওই রাজ্যে বিজেপি সরকার।

এই সুবিধা পেতে হলে সংশ্লিষ্ট অফিসে অন্তত ৫,০০০ জন কর্মী থাকতে হবে। অফিসটি কমপক্ষে ১ লক্ষ বর্গফুট জায়গার হওয়া বাঞ্ছনীয় বলেও জানিয়েছে হরিয়ানা সরকার। সেই সঙ্গে ওই অফিসের ক্যান্টিন ন্যূনতম ২,০০০ বর্গফুটের কমে যাতে না হয়, সে দিকে খেয়াল রাখতে হবে।

অফিসে বসে বিয়ার বা ওয়াইন পানের সুবিধা পেতে হলে অবশ্য হরিয়ানার সরকারের কাছে এল-১০এফ লাইসেন্সের আবেদন করতে হবে। নয়া আবগারি নীতি অনুযায়ী, ১০ লক্ষ টাকার বিনিময়ে এবং আবগারি এবং আয়কর কমিশনারের যাবতীয় শর্তপূরণের পর ওই লাইসেন্স পাওয়া যেতে পারে। পাশাপাশি, যে সমস্ত অফিস কর্তৃপক্ষ এই লাইসেন্সের আবেদন করবেন, তাঁদের ৩ লক্ষ টাকা জমা করাতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE