Advertisement
০৫ মে ২০২৪
Restaurants in Haryana to remain open 24x7

সপ্তাহে ৭ দিন, ২৪ ঘণ্টাই খোলা রাখা যাবে হোটেল, রেস্তরাঁ, ঘোষণা হরিয়ানার উপমুখ্যমন্ত্রী চৌতালার

এত দিন রাতে নিয়ম করে বন্ধ করে দিতে হত রেস্তরাঁ। কিন্তু এ বার থেকে সপ্তাহের প্রতি দিনই ২৪ ঘণ্টা রেস্তরাঁ খোলা রাখা যাবে বলে জানিয়ে দিল হরিয়ানা সরকার। তবে মানতে হবে নিয়ম।

file image of a restaurant

রাত হোক বা দিন, হরিয়ানায় রেস্তরাঁ খোলা থাকবে ২৪ ঘণ্টাই! — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
চণ্ডীগড় শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ০৮:৫৮
Share: Save:

হরিয়ানার হোটেল, রেস্তরাঁ খোলা রাখা যাবে সপ্তাহে ২৪ ঘণ্টাই। মঙ্গলবার নয়া নিয়মের কথা জানিয়েছেন হরিয়ানার উপমুখ্যমন্ত্রী দুষ্যন্ত চৌতালা। সরকারি বিভিন্ন দফতরের সঙ্গে বৈঠকের পরই এই ঘোষণা করেন উপমুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন, রাতে রেস্তরাঁ বন্ধ করার জন্য কেউ চাপ দিতে পারবে না।

রাত একটু বাড়লেই বন্ধ করে দিতে হবে হোটেল, রেস্তরাঁ, এই দস্তুর ভারতে বহু পুরনো। কিন্তু বদলের সঙ্গে তাল মিলিয়ে এখন কমবয়সিদের জীবনযাত্রাকে আর দিন-রাতের ঘেরাটোপে আটকে রাখা যাচ্ছে না। ফলে প্রচলিত দস্তুরের সঙ্গে সংঘাতও নিত্যনৈমিত্তিক হয়ে দাঁড়াচ্ছে। ‘জেন ওয়াই’-এর বদলে যাওয়া জীবনযাত্রার সঙ্গে তাল মেলাতে এ বার পদক্ষেপ শুরু হল সরকারের তরফেও। হরিয়ানায় হোটেল, রেস্তরাঁ সারা রাত খোলা রাখার দাবি বেশ প্রাচীন। এ বার তাতে সবুজ সঙ্কেত দিয়ে দিল সরকারও। অর্থাৎ, এ বার থেকে হরিয়ানায় হোটেল, রেস্তরাঁ আর বন্ধ রাখার প্রয়োজন পড়বে না। দিন হোক বা রাত— যখনই যান, গরমাগরম খাবার আপনি পাবেনই।

হরিয়ানার উপমুখ্যমন্ত্রী চৌতালা মঙ্গলবার মিলিত হন শ্রম, খাদ্য-সহ একাধিক দফতরের কর্তাদের সঙ্গে বৈঠক করেন। তাতে স্থির হয়, এ বার থেকে রাজ্যে সব দিন ২৪ ঘণ্টাই খোলা রাখা যাবে হোটেল, রেস্তরাঁ। চৌতালার জারি করা প্রেস বার্তায় বলা হয়েছে, ‘‘ভবিষ্যতে হরিয়ানায় রেস্তরাঁগুলি ২৪ ঘণ্টাই খোলা রাখা যাবে। রাতে বন্ধ করতেই হবে এমন কোনও বিধি আর থাকবে না।’’

সম্প্রতি হরিয়ানার রেস্তরাঁ ব্যবসায়ীদের সংগঠন চৌতালার সঙ্গে দেখা করে এই দাবি জানিয়েছিল। তাদের দাবি ছিল, সরকার ২৪ ঘণ্টাই রেস্তরাঁ খুলে রাখার অনুমতি দিক। যাতে মানুষ যে কোনও সময় খাবার পেতে পারেন। সরকার সেই দাবি মেনে নেওয়ার পথে হাঁটছে। চৌতালা বৈঠকে আধিকারিকদের স্পষ্ট জানিয়ে দিয়েছেন, কোনও রেস্তরাঁ মালিক যদি তাঁর রেস্তরাঁ ২৪ ঘণ্টা খুলে রাখতে চান, তা হলে তাঁকে কেউ বাধা দিতে পারবে না।

তবে যে কেউ চাইলেই সব দিন ২৪ ঘণ্টা রেস্তরাঁ খুলে রাখতে পারবেন না। সে জন্য নির্দিষ্ট আইনে নথিভুক্ত হতে হবে। মানতে হবে একাধিক সরকারি বিধিও। যদিও সরকারের এই সিদ্ধান্তে খুশি রেস্তরাঁর মালিক থেকে শুরু করে নতুন প্রজন্মের প্রতিনিধিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Restaurants 24X7 Haryana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE