Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Lok Sabha Election 2024

কর্নাটকে বিজেপির হাত ধরতে পারে জেডিএস, ইঙ্গিত দিলেন দেবগৌড়ার পুত্র কুমারস্বামী

গত মে মাসে কর্নাটক বিধানসভার নির্বাচনে আশানুরূপ ফল করতে পারেনি জেডিএস। একক ভাবেই দক্ষিণের এই রাজ্যে ক্ষমতায় চলে আসায় কংগ্রেসের কাছেও দেবগৌড়ার দলের ‘প্রয়োজনীয়তা’ ফুরোয়।

An image of HD Kumaraswamy

দেবগৌড়ার ছেলে তথা কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ২৩:২২
Share: Save:

আগামী লোকসভা ভোটে প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়ার দল জেডিএসের সঙ্গে কর্নাটকে বিজেপির সমঝোতার সম্ভাবনা আরও স্পষ্ট হল। সোমবার দেবগৌড়ার ছেলে তথা কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী বিজেপির সঙ্গে সমঝোতার ইঙ্গিত দিয়েছেন। সাংবাদিকদের প্রশ্নে উত্তরে তিনি বলেন, ‘‘ইতিমধ্যে এই বিষয়টি নিয়ে, আমরা আমাদের নেতা-কর্মীদের সভায় আলোচনা করেছি। জোটের বিষয়ে (বিজেপির সাথে), দেবগৌড়াজি এবং আমি অবস্থান জানিয়েছি। গণেশ চতুর্থীর পরে এ বিষয়ে অগ্রগতি সম্পর্কে অবহিত করা হবে।’’

প্রসঙ্গত, সোমবার দেবগৌড়া দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের পরে জানিয়েছিলেন, বিজেপির সঙ্গে সমঝোতার বিষয়টি তাঁদের আলোচনায় এসেছে। এর আগে গত সপ্তাহে কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা বিএস ইয়েদুরাপ্পা দাবি করেছিলেন, কর্নাটকে কংগ্রেসকে হারাতে লোকসভা ভোটে দু’দলের জোট হবে। এমনকি, সম্ভাব্য সেই জোটের আসন বিন্যাসের দিশানির্দেশও দেন ইয়েদুরাপ্পা। তিনি বলেন, কর্নাটকের ২৮টি লোকসভা আসনের মধ্যে জেডিএস চারটিতে লড়বে।

গত মে মাসে কর্নাটক বিধানসভার নির্বাচনে আশানুরূপ ফল করতে পারেনি জেডিএস। একক ভাবেই দক্ষিণের এই রাজ্যে ক্ষমতায় চলে আসায় কংগ্রেসের কাছেও দেবগৌড়ার দলের ‘প্রয়োজনীয়তা’ ফুরোয়। এই আবহে অনেক দিন ধরেই জল্পনা চলছিল যে, বিজেপির সঙ্গে হাত মেলাতে পারে দেবগৌড়ার দল। বস্তুত, গত ৮ জুলাই বেঙ্গালুরুতে অ-বিজেপি রাজনৈতিক দলগুলির মঞ্চ ‘ইন্ডিয়া’ তৈরির পরেই বিজেপি নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠক করেছিলেন দেবগৌড়া-পুত্র কুমারস্বামী। তার পর কন্নড় রাজনীতিতে নতুন জল্পনা তৈরি হয়েছিল। এর পর কর্নাটকের উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমার অভিযোগ করেছিলেন, জেডিএসকে নিয়ে বিজেপি কংগ্রেসের সরকার ফেলার ষড়যন্ত্র করছে।

প্রসঙ্গত, ২০১৮ সালে বিজেপিকে গদিচ্যুত করতে ভোটের পর জেডিএসকে সমর্থন করেছিল কংগ্রেস। জোট সরকারের মুখ্যমন্ত্রী হয়েছিলেন কুমারস্বামী। তার কয়েক মাস পর অবশ্য সেই সরকার পড়ে গিয়েছিল। কিন্তু এ বার ক্ষমতার অলিন্দে যেতে না পেরে সিদ্দারামাইয়া, শিবকুমারদের বিরুদ্ধে ‘ফোঁস’ করেছেন কুমারস্বামী। যদিও দলের প্রধান হিসাবে বাবা দেবগৌড়া মাস দুয়েক আগে জানিয়েছিলেন, আগামী বছরের লোকসভা ভোটে বিজেপির সঙ্গে সমঝোতার কোনও সম্ভাবনা নেই। ২০১৯ সালের লোকসভা ভোটে কংগ্রেসের সহযোগী হিসেবে সাতটি আসনে লড়ে একটিতে জিতেছিল জেডিএস। কংগ্রেস ২১টি আসনে লড়ে জিতেছিল একটিতে। অন্য দিকে, বিজেপি ২৫ এবং বিজেপি সমর্থিত নির্দল প্রার্থী একটি আসনে জয়ী হয়েছিলেন। যদিও গত মে মাসের বিধানসভা নির্বাচনে ভরাডুবির পরে কন্নড় রাজনীতিতে বিজেপি অনেকটাই ব্যাকফুটে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

HD Kumaraswamy Karnataka BJP JDS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE