Advertisement
০৩ মে ২০২৪
Holiday on Karam Puja

নতুন ছুটি পেল বাংলা, পুজোর আগে টানা তিন দিন বন্ধ থাকবে সরকারি দফতর, স্কুল-কলেজও

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন যে, এই বছরে রাজ্যে দু’টি ছুটি বাড়বে। করম পুজো ও সব-এ-বরাত উপলক্ষে বন্ধ থাকবে রাজ্যের সমস্ত সরকারি স্কুল,কলেজ, অফিস কাছারি।

Nabanna anounces holiday on Karam Puja

মমতা বন্দ্যোপাধ্যায়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ২০:৩৩
Share: Save:

বছরের গোড়ায় রাজ্যের অর্থমন্ত্রক ছুটির যে তালিকা প্রকাশ করেছিল, তাতে করম পুজোর উল্লেখ থাকলেও পরে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছিল। এ বার ছুটি ঘোষণা করে দিল সরকার। ফলে পুজোর আগেই টানা তিন দিনের ছুটি মিলবে। ২৩ ও ২৪ সেপ্টেম্বর শনি ও রবিবার এমনিতেই সরকারি দফতর অধিকাংশই বন্ধ থাকে। এ বছর ২৫ সেপ্টেম্বরও ছুটি। ফলে সেপ্টেম্বরের শেষে টানা তিন দিন ছুটির সুযোগ সরকারি কর্মচারীদের। ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা পুজো রবিবারে পড়ায় যাঁদের মনে দুঃখ ছিল, তাঁরাও খুশি হবেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন যে, এই বছরে রাজ্যে দু’টি ছুটি বাড়বে। করম পুজো ও সব-এ-বরাত উপলক্ষে বন্ধ থাকবে রাজ্যের সমস্ত সরকারি স্কুল,কলেজ, অফিস কাছারি। এত দিন করম পুজো ও সব-এ-বরাত ‘সেকশনাল হলিডে’ ছিল। মানে, ওই উৎসব যাঁরা পালন করেন, শুধু তাঁদেরই ছুটি। কিন্তু এ বার দু’টো দিন সকলেই ছুটি পাবেন। মঙ্গলবার করম পুজোর জন্য কবে ছুটি থাকবে, তা জানানো হয়েছে। নবান্ন সূত্রে জানা গিয়েছে, এই বছর থেকে রাজ্যে এই দু’টি দিন সাধারণ ছুটি হিসাবে ধরা হবে।

কলকাতা বা শহরাঞ্চলে করম পুজো বিশেষ দেখা যায় না। অথচ রাজ্যের বড় অংশেই করম পুজো পালিত হয়। মূলত মানভূম এলাকার এই উৎসব দেখা যায় বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর জেলার বিভিন্ন অংশে। উত্তরবঙ্গের কোথাও কোথাও করম উৎসব হয়। পঞ্জিকা অনুসারে ভাদ্র মাসের শুক্লা একাদশীতে পালিত হয় এই উৎসব। করম গাছের ডাল মাটিতে পুঁতে শুরু হয় উৎসব। কোথাও কোথাও মেলাও বসে করম পুজো উপলক্ষে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Karam Parab Nabanna Holiday Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE