Advertisement
২৫ এপ্রিল ২০২৪
COVID-19 Vaccine

COVID-19 Vaccine: গর্ভবতী মহিলাদের কোভিড টিকাকরণে অনুমতি দিয়ে রাজ্যগুলিকে নির্দেশিকা পাঠাল কেন্দ্র

গর্ভবতী মহিলারা কো-উইন পোর্টালের মাধ্যমে নাম নথিভুক্ত করতে পারেন অথবা টিকাকেন্দ্রে গিয়ে কোভিডের টিকা নিতে পারেন।

গর্ভবতী মহিলাদের করোনা টিকাদেওয়ায় অনুমতি কেন্দ্রের।

গর্ভবতী মহিলাদের করোনা টিকাদেওয়ায় অনুমতি কেন্দ্রের। প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২১ ০০:২৫
Share: Save:

গর্ভবতী মহিলাদের কোভিড টিকাকরণে অনুমতি দিল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। মন্ত্রকের সচিব রাজেশ ভূষণ শুক্রবার সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি লিখে এই বিষয়ে নির্দেশিকা পাঠিয়েছেন। গর্ভবতী মহিলারা কো-উইন পোর্টালের মাধ্যমে নাম নথিভুক্ত করতে পারেন অথবা সরকারি ও বেসরকারি টিকাকেন্দ্রে গিয়ে কোভিডের টিকা নিতে পারেন বলে জানানো হয়েছে নির্দেশিকায়। ২৮ মে জাতীয় টিকাকরণ উপদেষ্টা গোষ্ঠী গর্ভবতী মহিলাদের টিকাকরণের জন্য কেন্দ্রকে সুপারিশ করে। সেই সুপারিশ কেন্দ্রীয় সরকার মেনে নিল।

স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, গর্ভবতী মহিলাদের টিকা দেওয়ার নির্দেশিকা সহ অন্য বিষয়ে রাজ্যগুলির সঙ্গে আগেই আলোচনা হয়েছে। মন্ত্রক আরও জানিয়েছে যে অন্যান্যদের মতোই টিকা নেওয়ার ক্ষেত্রে গর্ভবতী মহিলাদের একই নিয়ম থাকছে। তাঁদেরও শংসাপত্র দেওয়া হবে। কো-উইন পোর্টাল বা নিকটবর্তী বেসরকারি বা সরকারি টিকাকরণ কেন্দ্রে গিয়ে নাম নথিভুক্ত করে টিকা নিতে হবে।

গর্ভবতী মহিলাদের টিকাকরণ নিয়ে রাজ্য স্বাস্থ্য দফতর ৩০ জুন বৈঠক করেছিল। তাতে কী কী নিয়ম মানতে হবে তা নিয়ে আলাচনা হয়। মনে করা হচ্ছে, কেন্দ্রের অনুমতির পর দ্রুত রাজ্যে গর্ভবতী মহিলাদের টিকাকরণ শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE