Advertisement
০৪ মে ২০২৪
Weather News

বাংলা-সহ ১০ রাজ্যে তাপপ্রবাহের আশঙ্কা! পাঁচ দিনে গরম বাড়বে ২-৪ ডিগ্রি সেলসিয়াস

মৌসম ভবনের পূর্বাভাস, দেশের অধিকাংশ রাজ্যে আগামী পাঁচ দিনে তাপমাত্রার পারদ চড়বে। ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে বিভিন্ন এলাকায়। কোথাও কোথাও ঝড়বৃষ্টিও হতে পারে।

Heatwave and temperature rise forecast in 10 states of India over the next few days.

দেশের ১০ রাজ্যে তাপপ্রবাহের আশঙ্কা, গরম আরও বৃদ্ধি পাবে আগামী কয়েক দিনে। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ ১৭:৪৪
Share: Save:

চৈত্র মাস শেষ হতে এখনও বেশ কিছু দিন বাকি। কিন্তু তার মাঝেই গ্রীষ্মের দাপট শুরু হয়ে গিয়েছে বাংলায়। শুধু বাংলা নয়, এপ্রিলের মাঝামাঝি সময়ে দেশের নানা প্রান্তেই দাবদাহে কাবু সাধারণ মানুষ। আবহাওয়া পরিবর্তনের কোনও সম্ভাবনা আপাতত নেই।

মৌসম ভবনের পূর্বাভাস বলছে, দেশের অধিকাংশ রাজ্যে আগামী পাঁচ দিনে তাপমাত্রার পারদ চড়বে। ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে বিভিন্ন এলাকায়। তবে একই সঙ্গে কোথাও কোথাও ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

পূর্বাভাস অনুযায়ী, আগামী দু’দিনে মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ওড়িশা এবং ছত্তীসগঢ়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। ঝোড়ো হাওয়াও বইতে পারে এই রাজ্যগুলিতে। তবে দু’দিন পর থেকে এই ৪ রাজ্যেও তাপমাত্রা বৃদ্ধি পেতে শুরু করবে। ঝড়বৃষ্টি আর হবে না।

চলতি মাসের শুরুর দিকেই মৌসম ভবন থেকে জানানো হয়েছিল, দেশের উত্তর পশ্চিমের কিছু এলাকা বাদে বাকি প্রায় সব রাজ্যেই এপ্রিল থেকে জুন মাসে স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা অনেক বেশি থাকবে। বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ, ওড়িশা, পশ্চিমবঙ্গ, ছত্তীসগঢ়, মহারাষ্ট্র, গুজরাত, পঞ্জাব এবং হরিয়ানায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। গ্রীষ্মে এই রাজ্যগুলিতে তাপপ্রবাহ হয়েই থাকে। তবে এ বছর তাপপ্রবাহের দিনগুলির সংখ্যা স্বাভাবিকের চেয়ে বেশি হওয়ার আশঙ্কা রয়েছে।

১৯০১ সালে আবহাওয়া সংক্রান্ত হিসাব রাখা শুরু হয়েছিল। সেই থেকে এখনও পর্যন্ত ফেব্রুয়ারি মাসে এ বছরেই সবচেয়ে বেশি গরম পড়েছিল। এর আগে কখনও ফেব্রুয়ারিতে এত তাপমাত্রার নজির নেই। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, এপ্রিল থেকে জুনের গরমও নতুন নজির গড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather News Weather Update Heatwave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE