Advertisement
২৫ জুলাই ২০২৪
Gurugram

অ্যাম্বুল্যান্স এবং দমকলের গাড়ি যেতে দিতে হবে, পথ আটকালে জরিমানা! নির্দেশ গুরুগ্রামে

গুরুগ্রামের ডেপুটি পুলিশ কমিশনার বিজেন্দ্র ভিজ জানিয়েছেন, অনেক গাড়িচালকই ইচ্ছাকৃত ভাবে অ্যাম্বুল্যান্স এবং দমকলের মতো জরুরি এবং আপৎকালীন পরিষেবার পথ আটকে দেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:০৫
Share: Save:

অ্যাম্বুল্যান্স এবং দমকলের গাড়িকে বাধা দিলে জরিমানা দিতে হবে গাড়িচালকদের। এমনই নির্দেশ জারি করল হরিয়ানার গুরুগ্রাম পুলিশ। রাস্তায় যানজটের কারণে অনেক সময় অ্যাম্বুল্যান্স আটকে পড়ে। ফলে অনেক ক্ষেত্রে হাসপাতালে সময়মতো রোগীকে নিয়ে যেতে না পারলে মৃত্যুর মতো ঘটনাও ঘটে।

আবার তেমনই, কোথাও আগুন লাগলে সেখানে দ্রুত দমকলের গাড়ি পৌঁছনোর প্রয়োজন। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায়, যানজটে আটকে গিয়ে ঠিক সময়ে দুর্ঘটনাস্থলে পৌঁছতে পারছে না দমকলবাহিনী। তাই এ বার সেই সমস্যার সমাধানে নামল গুরুগ্রাম পুলিশ।

গুরুগ্রামের ডেপুটি পুলিশ কমিশনার বিজেন্দ্র ভিজ জানিয়েছেন, অনেক গাড়িচালকই ইচ্ছাকৃত ভাবে অ্যাম্বুল্যান্স এবং দমকলের মতো জরুরি এবং আপৎকালীন পরিষেবার পথ আটকে দেন। এ বার থেকে সেই চালকদের বিরুদ্ধে নজরদারির পাশাপাশি আইনি পদক্ষেপ এবং জরিমানার ব্যবস্থা করা হচ্ছে। ডিসিপি জানিয়েছেন, অভিযুক্তদের বিরুদ্ধে ট্র্যাফির আইনে মামলা রুজু করা হবে। সেইসঙ্গে ১০ হাজার টাকা জরিমানাও করা হতে পারে। তাঁর কথায়, “এই ধরনের পদক্ষেপ করলে সমস্যা অনেকটাই মিটবে বলে ধারণা।”

যানজট একটা বড় সমস্যা। সেই সমস্যার মধ্যে যাতে অ্যাম্বুল্যান্স এবং দমকলের গাড়িকে পড়তে না হয়, সে দিকটাও ভাবা হচ্ছে। যানজট এড়িয়ে কী ভাবে ওই আপৎকালীন পরিষেবার পথ যাতে মসৃণ করা যায়, তার জন্য বেশ কয়েকটি পদক্ষেপও করা হতে পারে বলে পুলিশ সূত্রে খবর। আপাতত, অ্যাম্বুল্যান্স এবং দমকলের গাড়িকে যাঁরা পথ ছাড়বেন না, তাঁদের বিরুদ্ধে পদক্ষেপ করার সিদ্ধান্ত নেওয়া হল বলে জানিয়েছে গুরুগ্রাম পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gurugram Ambulances Fire Brigade
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE