Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Rain: রাস্তায় জলমগ্ন বাস, দড়ি বেঁধে তুললেন এলাকার মানুষ, প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত কেরল

সংবাদসংস্থা
তিরুঅনন্তপুরম ১৬ অক্টোবর ২০২১ ১৮:১১


ছবি: টুইটার

বৃষ্টির দাপটে কার্যত ভেসে গেল কেরলের ছয় জেলা। আবহাওয়া দফতর এই ছয় জেলায় লাল সতর্কতা জারি করেছে। বাকি আরও পাঁচ জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা। উঠে এসেছে জলবন্দি এলাকাগুলির একাধিক ছবি ও ভিডিয়ো। দেখা যাচ্ছে, কী ভাবে জলে আটকে গিয়েছে গাড়ি, রাস্তার মধ্যে দাঁড়িয়ে পড়েছে যাত্রীবোঝাই বাস। জলবন্দি অবস্থা থেকে দড়ি দিয়ে টেনে গাড়ি ডাঙায় তুলছেন সাধারণ মানুষ। পরিস্থিতি ক্রমে খারাপ হওয়ায় ইতিমধ্যে সেখানে পৌঁছে গিয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনীর একটি বিশাল দল। এ ছাড়া উদ্ধার কাজের জন্য কাজ শুরু করেছে সেনা ও বায়ুসেনা। এর মধ্যেই খবর পাওয়া গিয়েছে, শনিবার বন্যার দাপটে মৃত্যু হয়েছে পাঁচ জনের, নিখোঁজ ১২। প্লাবিত জেলাগুলির বেশ কয়েকটি জায়গায় ধস নেমেছে বলেও খবর পাওয়া গিয়েছে।

মধ্য, দক্ষিণ কেরলের বিভিন্ন অংশ বৃষ্টির দাপটে প্লাবিত হয়েছে। রাজ্যের অনেকগুলি নদীতেই জল বইছে বিপদসীমার উপর দিয়ে। বৃষ্টি আগামী দিনে আরও বাড়তে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া অফিস। দিল্লির মৌসম ভবনের তরফ থেকে বলা হয়েছে, ‘‘দক্ষিণ-পূর্ব আরব সাগরে তৈরি হওয়া নিম্নচাপের ফলে কেরলের বেশ কয়েকটি জেলায় ১৭ অক্টোবর, রবিবার পর্যন্ত ভারী বৃষ্টি হবে। ১৮ তারিখ থেকে দাপট কমলেও বৃষ্টি চলবে আরও কয়েকদিন।’’

Advertisement

কেরলে ইতিমধ্যে লাল সতর্কতা জারি করা হয়েছে পত্থনমথিট্টা, কোট্টায়াম, এর্নাকুলাম, ইদুক্কি, ত্রিচুর, পলক্কড় জেলায়। এ ছাড়া কমলা সতর্কতা জারি করা হয়েছে তিরুঅনন্তপুরম, কোল্লাম, আলপ্পুঝা, পালাক্কড়, মলপ্পুরম, কোঝিকোড় ও ওয়ানাড়ে। এখনও পর্যন্ত ৩০টি বাড়ির ক্ষতি হওয়ার খবর মিলেছে। জেলায় জেলায় একাধিক ত্রাণ শিবির তৈরি হয়েছে। এর মধ্যে জলাধারগুলির জলের পরিমাণ অত্যাধিক বাড়তে থাকায় চিন্তা আরও বেড়েছে। বৃষ্টির দাপটের কারণে সতর্কতা জারি করা হয়েছে লক্ষদ্বীপেও।


আরও পড়ুন

Advertisement