Advertisement
০৮ মে ২০২৪
Bengaluru

জলে ভাসছে বেঙ্গালুরু, আগামী দু’দিনও হতে পারে আরও ভারী বৃষ্টি, পূর্বাভাস আবহাওয়া দফতরের

হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতি ও শুক্রবার উপকূলবর্তী এলাকা ও কর্নাটকের দক্ষিণাংশে ভারী বৃষ্টি হতে পারে। ঘূর্ণাবর্তের প্রভাবেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

টানা বৃষ্টিতে জলমগ্ন বেঙ্গালুরুর একাধিক এলাকা।

টানা বৃষ্টিতে জলমগ্ন বেঙ্গালুরুর একাধিক এলাকা। ছবি পিটিআই।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ০৮:১০
Share: Save:

গত কয়েক দিনের ভারী বর্ষণের জেরে বেঙ্গালুরুর বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে পড়েছিল। বুধবার একাধিক এলাকায় জলস্তর ধীরে ধীরে নামতে শুরু করেছে। তবে স্বাভাবিক জীবন ছন্দে ফেরার আগেই নতুন করে বৃষ্টির পূর্বাভাস জারি করল আবহাওয়া দফতর।

আগামী দু’দিন আরও ভারী বৃষ্টি হতে পারে বেঙ্গালুরুর বিভিন্ন এলাকায়। এমনই পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। নতুন করে ভারী বর্ষণ হলে বেঙ্গালুরুর পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বৃহস্পতি ও শুক্রবার উপকূলবর্তী এলাকা ও কর্নাটকের দক্ষিণাংশে ভারী বৃষ্টি হতে পারে। কর্নাটকের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তার প্রভাবেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিস সূত্রে খবর, গত চার দিনে বেঙ্গালুরু শহরে বৃষ্টি হয়েছে ২৫১.৪ মিমি। এর মধ্যে গত রবিবারই বৃষ্টির পরিমাণ ছিল ১৩২.৬ মিমি। গত ৩৪ বছরে সেপ্টেম্বর মাসে এই প্রথম এত পরিমাণ বৃষ্টি হল বেঙ্গালুরুতে। এর আগে, ১৯৮৮ সালের ১২ সেপ্টেম্বর বেঙ্গালুরুতে বৃষ্টি হয়েছিল ১৭৭.৬ মিমি। ১ সেপ্টেম্বর থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে বেঙ্গালুরু গ্রামীণ এলাকায় বৃষ্টি হয়েছে ৭৫২.৩ মিমি। যা স্বাভাবিকের থেকে ৩০৩.৫ মিমি বেশি। ইতিমধ্যেই চোখে পড়েছে জল-যন্ত্রণার ছবি। বাসিন্দারা যাতায়াতের জন্য ট্রাক্টর ব্যবহার করছেন, এমন ছবিও প্রকাশ্যে এসেছে।

জল জমে রয়েছে শহরজুড়ে, ডুবে গিয়েছে রাস্তাঘাট-ঘরবাড়ি। জল বের করার জন্য যথাযথ নিকাশি ব্যবস্থা নেই বলেই অভিযোগ। বেহাল পরিস্থিতিতে ও পড়ুয়াদের সুরক্ষার কথা মাথায় রেখে বেঙ্গালুরুর অধিকাংশ স্কুলেই ছুটি ঘোষণা করা হয়েছে। বৃষ্টির জেরে দেশের 'তথ্যপ্রযুক্তি নগরী' জলে ডুবে যেতে দৈনিক কয়েক কোটি টাকার ক্ষতির মুখে পড়তে হচ্ছে তথ্য প্রযুক্তি সংস্থাগুলিকে। বেশ কিছু তথ্য প্রযুক্তি সংস্থা তাদের কর্মীদের বাড়ি থেকে কাজ করার কথা বলা হয়েছে। এই পরিস্থিতিতে আরও দু'দিন বৃষ্টি হলে যে যন্ত্রণা বাড়বে, তা বলে দিতে হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengaluru weather Raining
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE