Advertisement
২০ মে ২০২৪
Hemant Soren

ইডির সমনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেলেন হেমন্ত, দুর্নীতি মামলায় এড়ালেন হাজিরাও

ইডির দ্বিতীয় তলবেও সাড়া না দিয়ে তদন্তকারী সংস্থার রাঁচী দফতরে হাজিরা না দিয়ে দূত মারফত একটি চিঠি পাঠান জেএমএম নেতা হেমন্ত। চিঠিতে জানান, এই নিয়ে সুপ্রিম কোর্টে যাচ্ছেন তিনি।

Hemant Soren, summoned by ED in money laundering case, moves Supreme Court

হেমন্ত সোরেন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ১৭:২৬
Share: Save:

ইডির সমনে সাড়া তো দিলেনই না, উল্টে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সমন জারি করার বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। প্রথম সমনে সাড়া না দেওয়ায়, দ্বিতীয় বার চিঠি দিয়ে হেমন্তকে ডেকে পাঠায় ইডি। কিন্তু রাঁচীর ইডি দফতরে হাজিরা না দিয়ে দূত মারফত একটি চিঠি পাঠান ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) নেতা হেমন্ত।

ইডি সূত্রকে উদ্ধৃত করে একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে লেখা হয়েছে, রাঁচীর ইডি অফিসের অধিকর্তা দেওভরাট ঝাকে পাঠানো চিঠিতে হেমন্ত জানান যে, তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছেন। তাই জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হলেও তিনি হাজির হতে পারছেন না। গত বৃহস্পতিবার ইডি অফিসে হাজিরা দেওয়ার জন্য ডেকে পাঠানো হলেও গরহাজির থাকেন হেমন্ত। এর আগে ৭ অগস্ট চিঠি দিয়ে গত ১৪ অগস্ট হাজিরা দিতে বলা হয়েছিল হেমন্তকে। তখনও হাজিরা এড়িয়ে গিয়েছিলেন তিনি।

ঝাড়খণ্ডে ইডি একটি অর্থ তছরূপের মামলা এবং একটি জমি দুর্নীতি মামলার তদন্ত করছে। ইডি সূত্রে জানা যায়, আর্থিক তছরুপ বিরোধী আইন (পিএমএলএ)-এর আওতাধীন একটি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য ইডির তরফে হেমন্তকে নোটিস পাঠানো হয়। ঝাড়খণ্ডের খনি সংক্রান্ত কয়েকটি অর্থ তছরুপ মামলার তদন্ত চালাচ্ছে ইডি। সেই সূত্রেই মুখ্যমন্ত্রী হেমন্তকে ইডির রাঁচীর দফতরে সশরীরে হাজিরা দিয়ে বয়ান রেকর্ড করানোর কথা জানানো হয় নোটিসে। তবে নির্দিষ্ট ভাবে তাঁকে কোন মামলায় তলব করা হয়েছে, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে তা জানানো হয়নি। প্রসঙ্গত, গত নভেম্বরে ঝাড়খণ্ডের একটি খনি-দুর্নীতি মামলার তদন্তের সূত্রে হেমন্তের বয়ান রেকর্ড করেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hemant Soren ED Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE