Advertisement
০৪ মে ২০২৪
Himachal Pradesh Assembly Election

কংগ্রেসের পর হিমাচলে প্রার্থী ঘোষণা বিজেপির, মুখ্যমন্ত্রী জয়রাম লড়বেন পুরনো কেন্দ্রেই

বিজেপি সভাপতি জেপি নড্ডার রাজ্য হিমাচলে ভোট হবে এক দফাতেই ১২ নভেম্বর। গণনা ডিসেম্বরের ৮ তারিখ। কয়েক দশক ধরেই হিমাচলে ক্ষমতার পালাবদলের রাজনৈতিক ধারা রয়েছে।

বিজেপির কেন্দ্রীয় নির্বাচন সমিতির বৈঠক।

বিজেপির কেন্দ্রীয় নির্বাচন সমিতির বৈঠক। ছবি পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ২৩:১৪
Share: Save:

ম্যারাথন বৈঠকের পর হিমাচল প্রদেশের আসন্ন বিধানসভা ভোটের প্রথম দফার প্রার্থী তালিকা চূড়ান্ত করল বিজেপির কেন্দ্রীয় নির্বাচন সমিতি। রাজ্যের ৬৮টি বিধানসভা আসনের মধ্যে ৬২টিতে প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে।

মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর তাঁর পুরনো কেন্দ্র সেরাজ থেকেই লড়বেন। ওই কেন্দ্রে ২০১২ এবং ২০১৭-য় জিতেছিলেন তিনি। প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সুখরামের ছেলে অনিল শর্মাকেও তাঁর পুরনো কেন্দ্র মন্ডীতে প্রার্থী করা হয়েছে। বিজেপি বিধায়ক অনিলের ছেলে অক্ষয় সম্প্রতি হিমাচল কংগ্রেসের সাধারণ সম্পাদক পদে ইস্তফা দিয়ে পদ্ম-শিবিরে শামিল হয়েছেন।

রাজ্য বিজেপির প্রাক্তন সভাপতি সতপাল সিংহ সাত্তিকে প্রার্থী করা হয়েছে উনা আসনে। ২০০৩-১২ টানা তিনটি নির্বাচনে ওই কেন্দ্রে জিতলেও ২০১৭-য় কংগ্রেসের সতপাল রাইজদার কাছে হেরে গিয়েছিলেন তিনি। মঙ্গলবার কংগ্রেস প্রথম দফায় ৪৬ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে। এ বারও ফের প্রার্থী করা হয়েছে রাইজদাকে।

বিরোধী দলনেতা মুকেশ অগ্নিহোত্রীকে হারোলি আসনে প্রার্থী করেছে কংগ্রেস। তিন প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি সুখবিন্দর সিংহ সুখু (নদুয়ান), কুলদীপ সিংহ রাঠৌর (থিয়োগ) এবং কল সিংহ ঠাকুরের (দারং) নাম রয়েছে তালিকায়। প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংহ এবং প্রদেশ কংগ্রেস সভানেত্রী প্রতিভার ছেলে বিক্রমাদিত্য লড়বেন শিমলা (গ্রামীণ) কেন্দ্রে।

প্রসঙ্গত, বিজেপি সভাপতি জেপি নড্ডার রাজ্য হিমাচলে ভোট হবে এক দফাতেই ১২ নভেম্বর। গণনা ডিসেম্বরের ৮ তারিখ। কয়েক দশক ধরেই হিমাচলে ক্ষমতার পালাবদলের রাজনৈতিক ধারা রয়েছে। ২০১৭-য় কংগ্রেস সরকারের পতন ঘটিয়ে শিমলার কুর্সি দখল করেছিল নড্ডার দল। বিজেপি ৪৪ এবং কংগ্রেস ২১টি আসনে জিতেছিল। সিপিএম ১ এবং নির্দল প্রার্থীরা ২টি বিধানসভা কেন্দ্রে জিতেছিলেন সে সময়। যদিও বিজেপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রেমকুমার ধুমল ভোটে হারায় জয়রাম ঠাকুরের হাতে যায় ক্ষমতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE