Advertisement
০১ মে ২০২৪
Urs Ceremony at Taj Mahal

তাজমহলের মধ্যে ‘উরস’ পালন বেআইনি! ‘বন্ধ’ করার দাবি, আদালতে মামলা হিন্দু মহাসভার

শনিবার অখিল ভারত হিন্দু মহাসভা আগরার সার্কিট আদালতে আবেদন করে। আদালত ওই মামলা গ্রহণ করেছে। আগামী ৪ মার্চ শুনানির দিন ধার্য করা হয়েছে।

Hindu outfit moves court against Urs Ceremony at Taj Mahal in Agra

তাজমহল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:২৪
Share: Save:

তাজমহলে মোগল সম্রাট শাহজাহানের মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে আয়োজিত ‘উরস’ অনুষ্ঠানের সময় তিন দিন সাধারণ মানুষের জন্য ‘নিখরচা’য় খুলে দেওয়া হয় তাজমহলের দরজা। এ বার শাহজাহানের ‘উরস’-এর উপর নিষেধাজ্ঞা জারির দাবি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছে একটি হিন্দু সংগঠন।

শনিবার অখিল ভারত হিন্দু মহাসভা আগরার সার্কিট আদালতে আবেদন করেছে। আদালত ওই মামলা গ্রহণ করেছে। আগামী ৪ মার্চ শুনানির দিন ধার্য করা হয়েছে।

হিন্দু সংগঠনের জাতীয় মুখপাত্র সঞ্জয় জাট জানিয়েছেন যে, তিনি ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ (আর্কিয়োলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া বা এএসআই)-এর থেকে তথ্যের অধিকার (আরটিআই) এর অধীনে জানতে চেয়েছিলেন যে, ‘উরস’ উদ্‌যাপনের জন্য কোনও অনুমতি রয়েছে কি না। যদি অনুমতি থাকে, তবে সেটা কে দিয়েছে, মোগলরা, ব্রিটিশ সরকার, না কি ভারত সরকার? তিনি আরও জানান, এএসআই জবাবে জানিয়েছিল যে 'উরস' আয়োজক কমিটিকে এমন কোনও অনুমতি দেওয়া হয়নি। তাই, অখিল ভারত হিন্দু মহাসভা এই প্রথা বন্ধ করতে আদালতের দ্বারস্থ হয়েছে।

হিন্দু মহাসভার পক্ষ থেকে মিনা দিবাকর এবং সৌরভ শর্মা সংবাদমাধ্যমকে জানান, ‘‘এএসআই-এর আওতায় থাকা কোনও সৌধে এই ধরনের কোনও ধর্মীয় অনুষ্ঠান পালন করা যায় না। তাই তাজমহলের মধ্যে শাহজাহানের ‘উরস’ পালন করা আইন বিরুদ্ধ।’’ উল্লেখ্য, ‘উরস’ প্রধানত কোনও সুফি সাধক বা পিরের প্রয়াণ দিবসে তাঁর দরগায় আয়োজিত হয়ে থাকে।

চলতি বছর ৬ থেকে ৮ ফেব্রুয়ারি তাজমহলের ভিতরে ‘উরস’ অনুষ্ঠান পালনের কথা রয়েছে। শাহজাহানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রতি বছর তিন দিন তাজমহলে বিনামূল্যে প্রবেশাধিকার থাকে সর্বসাধারণের। এই সময় আগতরা শাহজাহানের সৌধের উপর রীতি মেনে ‘চাদর’ চড়াতে পারেন। মামলা হলেও এ বারের শাহজাহানের ‘উরস’ পালনে কোনও বাধা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Taj Mahal agra Urs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE