Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Avalanche

জম্মু-কাশ্মীরের সোনমার্গে তুষারধস, প্রকাশ্যে এল ভয়ঙ্কর দৃশ্য

মধ্য কাশ্মীরের বালতালের কাছে এই তুষারধসের ঘটনা ঘটেছে। তুষারধসের খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছেছে বর্ডার রোড অর্গানাইজেশন (বিআরও)-এর আধিকারিকরা।

সোনমার্গে তুষারধস। ছবি: সংগৃহীত।

সোনমার্গে তুষারধস। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১৩:১৮
Share: Save:

ভয়াবহ তুষারধস নেমে এল জম্মু-কাশ্মীরের সোনমার্গে। তুষারধসের সেই ভিডিয়ো সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, উঁচু উঁচু গাছে মাথার উপর দিয়ে দুরন্ত গতিতে নেমে আসছে তুষারের ‘মেঘ’। মুহূর্তেই চারপাশ তুষারের সাদা চাদরে ঢেকে যায়। আকাশও ঢেকে গিয়েছিল তুষারের ‘মেঘে’। মধ্য কাশ্মীরের বালতালের কাছে এই তুষারধসের ঘটনা ঘটেছে। তুষারধসের খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছেছে বর্ডার রোড অর্গানাইজেশন (বিআরও)-এর আধিকারিকরা। তবে এই ঘটনায় কারও হতাহতের ঘটনা ঘটেনি বলেই প্রাথমিক ভাবে জানিয়েছে প্রশাসন।

বুধবারই মৌসম ভবন পূর্বাভাস দিয়েছিল যে, জম্মু-কাশ্মীর, লাদাখ এবং হিমাচল প্রদেশে ১২ এবং ১৩ জানুয়ারি হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। তার সঙ্গে চলবে তুষারপাতও। সোনমার্গ কাশ্মীরের অন্যতম জনপ্রিয় পর্যটনস্থল। কাশ্মীরের বহু জায়গায় তাপমাত্রা হিমাঙ্কের নীচে নেমে গেলেও তুষারপাতের দেখা মিলছিল না। ফলে পর্যটকরা হতাশই হচ্ছিলেন। কিন্তু এই তুষারপাত পর্যটকদের মুখে হাসি ফোটাবে বলেই মনে করছেন পর্যটন ব্যবসায়ীরা।

শুধু কাশ্মীরই নয়, উত্তরাখণ্ডের উঁচু এলাকাগুলিতে বুধবার রাত থেকেই তুষারপাত শুরু হয়েছে। চামোলি জেলার আওলি এবং জোশীমঠেও তুষারপাত হয়েছে। উত্তরকাশীর গঙ্গোত্রীধামেও তুষারপাত হয়েছে। অন্য দিকে, হিমাচল প্রদেশেও তুষারপাত শুরু হয়েছে। নারকান্ডা শহর রাস্তাঘাট, গাছপালা তুষারে ঢাকা পড়েছে। মৌসম ভবন বুধবার সতর্কবার্তা দিয়েছে যে, লাহুল-স্পিতি এবং কিন্নৌরে আগামী তিন দিন তুষারপাত চলবে। সঙ্গে বৃষ্টিও হতে পারে। তবে শিমলাতে বৃষ্টি হলেও তুষারপাতের সম্ভাবনা নেই বলেই জানিয়েছে রাজ্য আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

avalanche Sonmarg Jammu and Kashmir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE