Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

হোসাঙ্গাবাদ শহরের নতুন নাম হবে নর্মদাপুরম, ঘোষণা মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহের

সংবাদ সংস্থা
ভোপাল ২০ ফেব্রুয়ারি ২০২১ ১৮:২৫
শিবরাজ সিংহ চৌহান। ফাইল চিত্র।

শিবরাজ সিংহ চৌহান। ফাইল চিত্র।

মধ্যপ্রদেশের হোসাঙ্গাবাদ শহরের নাম পরিবর্তন করে রাখা হবে নর্মদাপুরম। নাম বদলের প্রস্তাবটি পাঠানো হবে কেন্দ্রের কাছে। শনিবার শুক্রবার হোসাঙ্গাবাদে নর্মদা জয়ন্তী অনুষ্ঠানে গিয়ে এ কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান।

নর্মদা নদীর তীরে সেই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানেই শিবরাজ উপস্থিত জনতার উদ্দেশে প্রশ্ন ছুড়ে দেন, হোসাঙ্গাবাদের নাম পরিবর্তন করা উচিত কি না সরকারের। সমস্বরে নাম পরিবর্তনের পক্ষেই সায় দেন অনুষ্ঠানে উপস্থিত জনতা। পরে প্রশ্ন করেন, ‘‘তা হলে নতুন নাম কী হওয়া উচিৎ?’’ এ বার উত্তর আসে, ‘নর্মদাপুরম’। শিবরাজ তখন বলেন, “কেন্দ্রের কাছে আমরা এই প্রস্তাব পাঠাচ্ছি।”

মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তের প্রশংসা করেছেন দলের নেতা মন্ত্রীরা। প্রোটেম স্পিকার রামেশ্বর শর্মা জানান, হোসাঙ্গাবাদের নাম পরিবর্তনের দাবি তুলেছিলেন অনেক আগেই। কারণ হামলাকারী হোসাং শাহের সঙ্গে এই শহরের নাম জড়িত। এটা কোনও ভাবেই মেনে নেওয়া যায় না বলে দাবি তাঁর। নতুন নাম নিয়ে সরকার সিদ্ধান্ত নেওয়ার পরই উচ্ছ্বাস প্রকাশ করেন শর্মা। তিনি বলেন, “এটা একটা ঐতিহাসিক মুহূর্ত। নর্মদা মধ্যেপ্রদেশের জীবনরেখা। এখন থেকে আর হামলাকারী হোসাং শাহের নামে এই শহর পরিচিত হবে না। মা নর্মদার নামেই ডাকা হবে এই শহরকে। শহরবাসীর ভাবাবেগকে সম্মান জানানোর জন্য মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাচ্ছি।”

Advertisement

অন্য দিকে, এই নাম পরিবর্তনের বিষয়টি নিয়েই শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক তরজা। রাজ্য কংগ্রেসের মুখপাত্র ভূপেন্দ্র গুপ্তর অভিযোগ, ‘‘বিজেপি সরকার নিজেদের ব্যর্থতা ঢাকতে এবং মুদ্রাস্ফীতি, জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে রাজ্যবাসীর নজর ঘোরাতেই এ সব করে বেড়াচ্ছে। মুঘলদের সঙ্গে জড়িত নামই শুধু পরিবর্তন করে বিজেপি। কিন্তু ব্রিটিশদের সঙ্গে যে সব জায়গার নাম জড়িত সে সব নিয়ে কেন কোনও নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেয় না? কেন মিন্টো হলের নাম পরিবর্তন করেনি ওরা? এ সব ওদের নজর ঘোরানোর কৌশল।” যদিও কংগ্রেস মুখপাত্রের এই মন্তব্যের পাল্টা কোনও প্রতিক্রিয়া দেয়নি রাজ্য বিজেপি।

এর আগে মুঘল সরাই স্টেশনের নাম বদল হয়েছে দীনদয়াল উপাধ্যায় মার্গ, ইলাবাহাদের নাম হয়েছে প্রয়াগরাজ, আগ্রার মুঘল মিউজিয়ামের নাম বদলে যোগী আদিত্যনাথের সরকার করেছেন ছত্রপতী শিবাজি মিউজিয়াম। সেই তালিকায় নবতম সংযোজন নর্মদাপুরম।

আরও পড়ুন

Advertisement