Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Hotline between Indian Army and China's PLA: লক্ষ্য সংঘর্ষ এড়ানো, সিকিম সীমান্তে ভারত-চিন হটলাইন

সংবাদ সংস্থা
নয়া দিল্লি ০১ অগস্ট ২০২১ ২২:১২
ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় স্থিতাবস্থা ফেরাতে আরও উদ্যোগী হল ভারত ও চিন। দুই দেশের সেনাদের মধ্যে বিশ্বাস এবং সৌহার্দ্য বজায় রাখতে সীমান্তে হটলাইন স্থাপন করা হল। ভারত ও চিনের মধ্যে সেনাস্তরে বৈঠকের পর স্থির, উত্তর সিকিমের কোংরা লায় ভারতীর সেনার ঘাঁটির সঙ্গে তিব্বতের খাম্বা জংয়ে চিনা গণফৌজের ঘাঁটি নিজেদের মধ্যে যোগাযোগে থাকবে।

সীমান্ত সংক্রান্ত সমঝোতা নিয়ে শনিবার প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে চিনের এলাকায় মল্ডোতে সামরিক পর্যায়ের বৈঠকে বসেছিলেন ভারত ও চিনের সেনাকর্তারা। সেই বৈঠক সম্পর্কেই ভারতীয় সেনার তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়, ‘‘কমান্ডার স্তরে যোগাযোগ বাড়াতে আরও উদ্যোগী হয়েছে দুই দেশের সেনা। সীমান্তে শান্তি এবং স্থিতাবস্থা বজায় রাখতেই হটলাইন স্থাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে দুই দেশের সেনাকর্তাদের তরফে।’’

গত বছর পূর্ব লাদাখে রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়েছিল ভারত ও চিন সেনা। তার পরই স্থিতাবস্থা ফেরাতে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছিল দুই দেশ। কিন্তু হটস্প্রিং এবং গোগরা ঘাঁটি এলাকায় এখনও বিপুল সেনা মোতায়েন করে রেখেছে দুই দেশ। সেই বিষয়টি নিয়েই আলোচনা চালাতে গিয়েই হটলাইন স্থাপনে রাজি হয় দুই দেশ।

Advertisement

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement