Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Reserve Bank of India (RBI)

ইউপিআইতে ভুল করে অন্য কাউকে টাকা পাঠালে, তা ফেরত পাবেন কী করে? জানাল আরবিআই

আরবিআইয়ের দেওয়া এক লিঙ্কে গিয়ে নিজের নাম এবং সমস্যা নথিভুক্ত করতে হবে। সেখানেই বিস্তারিত ভাবে পদ্ধতি ব্যাখ্যা করা আছে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) অনলাইনে টাকা লেনদেন-অ্যাপের নিরাপত্তার কথা ভেবে পদক্ষেপ করল।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) অনলাইনে টাকা লেনদেন-অ্যাপের নিরাপত্তার কথা ভেবে পদক্ষেপ করল। -ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ১৮:৩৯
Share: Save:

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) অনলাইনে টাকা লেনদেন-অ্যাপের নিরাপত্তার কথা ভেবে পদক্ষেপ করল। ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই)-এর মাধ্যমে ভুল অ্যাড্রেসে অর্থাৎ অন্য কারও ব্যাঙ্কে টাকা চলে গেলে, সেই টাকা কী ভাবে ফেরত পাওয়া যাবে তাই নিয়ে তাঁরা এক নিয়মাবলী তৈরি করেছে।

ইউপিআই এখন সর্বাধিক মানুষ ব্যবহার করেন। যদিও বেশির ভাগ ক্ষেত্রেই কিউআর কোড স্ক্যান করে আমরা নির্দিষ্ট ব্যাঙ্কে টাকা পাঠিয়ে থাকি কিন্তু মাঝেমধ্যেই ভুল আইডিতে টাকা চলে যাওয়ার অভিযোগ উঠে আসে। তার পরেই এক আতঙ্ক তৈরি হয়। এই পরিস্থিতিতে টাকা লেনদেনের বিভিন্ন অ্যাপ যেমন পেটিএম, গুগল পে, ফোন পে-র গ্রাহক পরিষেবা থেকেও সাহায্য পাওয়া যেতে পারে। তা-ও যদি টাকা না পাওয়া যায় তখন আরবিআইয়ের দেওয়া এই লিঙ্কে গিয়ে নিজের নাম এবং সমস্যা নথিভুক্ত করতে হবে। সেখানেই বিস্তারিত সব ব্যখ্যা করা আছে। (RBI's ombudsman for digital transactions)

আরবিআইয়ের এক আধিকারিক জানিয়েছেন, নতুন নিয়মাবলিতে স্পষ্ট উল্লেখ রয়েছে, কোনও গ্রাহকের টাকা যদি ভুল ইউপিআই অ্যাড্রেসে চলে যায় সে ক্ষেত্রে তাঁকে সর্বাগ্রে অভিযোগ দায়ের করতে হবে। তার পরে সেই অভিযোগের বিরুদ্ধে তদন্ত শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE