×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

কী ভাবে টিকাকরণের জন্য নাম নথিভুক্ত হবে প্রবীণদের, দেখুন আনন্দবাজার ডিজিটালে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০১ মার্চ ২০২১ ১৭:০২
ফাইল ছবি

ফাইল ছবি

দেশজুড়ে প্রবীণদের টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার টিকা নিয়েছেন। সেই সঙ্গে সাধারণ মানুষকে টিকা নেওয়ার জন্য আবেদন জানিয়েছেন। এই ধাপে প্রবীণদের পাশাপাশি টিকা দেওয়া হবে ৪৫ বছরের ঊর্ধ্বে কো-মর্বিডিটি রয়েছে, এমন মানুষদেরও।

অনেকেই এখনও জানেন না, ঠিক কী ভাবে টিকাকরণের জন্য নাম নথিভুক্ত করবেন। সম্প্রতি কো-উইন নামে একটি অ্যাপ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক চালু করেছিল। প্রথমসারির করোনা যোদ্ধাদের টিককারণের সময় থেকেই এই অ্যাপের মাধ্যমে পুরো প্রক্রিয়ার হিসাব রাখা হয়েছিল।

এই রাজ্যেও প্রথম থেকেই জোর কদমে চলছে করোনার টিকাকরণ। সরকারি এবং বেসরকারি হাসপাতাল মিলিয়ে রাজ্যে প্রায় ১৩৭টি কেন্দ্র থেকে টিকা দেওয়ার লক্ষ্য নেওয়া হয়েছে। তবে কোথাও কোথাও কো-উইন অ্যাপ ঠিক মতো কাজ না করার অভিযোগও পাওয়া গিয়েছে। সেই দিক থেকে দেখলে এগিয়ে রয়েছে তেলঙ্গানা সরকার। সেখানে কো-উইন অ্যাপের একাধিক বিকল্প ব্যবস্থা রেখেছে প্রশাসন। টিকার জন্য ‘মি-সেবা’ এবং ‘ই-সেবা’ সেন্টারে গিয়ে নামধাম নথিবদ্ধ করা সম্ভব হচ্ছে।

Advertisement

এ রাজ্যে অ্যাপের মাধ্যমেই প্রবীণদের টিকাকরণের জন্য নাম নথিভুক্ত করতে হবে। নাম নথিভুক্ত করে যেতে হবে টিকাকরণের নির্দিষ্ট কেন্দ্রে। তারপর সেখান থেকে টিকা দেওয়া হবে। এক নজরে দেখে নেওয়া যাক, ঠিক কী পদ্ধতি অবলম্বন করে এই অ্যাপের মাধ্যমে টিকাকরণের জন্য নাম নথিভুক্ত করা যাবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ


Advertisement