Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Avalanche

কেদারনাথ মন্দিরের খুব কাছেই নেমে এল ভয়ঙ্কর তুষারধস, শিউরে ওঠা সেই ভিডিয়ো প্রকাশ্যে

দশ দিনের মধ্যেই এই নিয়ে দু’বার কেদারনাথ মন্দিরের খুব কাছ দিয়ে তুষারধসের ঘটনা ঘটল। প্রথম তুষারধসের ঘটনাটি ঘটেছিল গত ২২ সেপ্টেম্বর।

সংবাদ সংস্থা
দেহরাদূন শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ১১:২৫
Share: Save:

আবারও কেদারনাথ মন্দিরের খুব কাছ দিয়ে পাহাড় বেয়ে নেমে এল ভয়ঙ্কর তুষারধস। শনিবার সাতসকালে প্রকৃতির এই ভয়াবহ রূপ দেখে আতঙ্কিত হয়ে পড়েন পুণ্যার্থীরা।

ভোরের আলো ফুটতেই পাহাড় থেকে কিছু নেমে আসার শব্দ পান পুণ্যার্থীরা। তার পরই হঠাৎ দেখা যায়, সাদা মেঘের মতো তুষারধস পাহাড়ের বুক চিরে কেদারনাথ মন্দিরের দিকে এগিয়ে আসছে। যা ২০১৩-র সেই ভয়ঙ্কর স্মৃতিকে মুহূর্তে উস্কে দিয়েছিল। আর সেই সঙ্গে একটা আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছিল কেদারনাথ মন্দির এবং তার আশপাশে। তবে সৌভাগ্যবশত মন্দিরের প্রায় কাছ দিয়ে সেই নেমেছে। না হলে বিশাল ক্ষতি হওয়ার সম্ভবনা ছিল।

বদ্রিনাথ-কেদারনাথ মন্দির কমিটির সভাপতি অজেন্দ্র অজয় সংবাদ সংস্থা এএনআই-কে বলেন, “পাহাড়ের গা বেয়ে শনিবার সকালে তুষারধস নেমে এসেছে। তবে এই প্রাকৃতিক দুর্যোগে কোনও হতাহতের ঘটনা ঘটেনি।”

দশ দিনের মধ্যেই এই নিয়ে দু’বার কেদারনাথ মন্দিরের খুব কাছ দিয়ে তুষারধসের ঘটনা ঘটল। প্রথম তুষারধসের ঘটনাটি ঘটেছিল গত ২২ সেপ্টেম্বর। সেই তুষারধসটি চোরাবারি হ্রদের অববাহিকা থেকে পাহাড়ের গা বেয়ে নেমে আসে। তবে সেই তুষারধসেও কোনও হতাহতের ঘটনা ঘটেনি। এই চোরাবারি হ্রদ থেকেই ২০১৩ সালে হড়পা বান নেমে এসেছিল কেদারনাথে। যে ঘটনার স্মৃতি আজও ফিকে হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

avalanche Kedarnath Temple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE