Advertisement
০৪ মে ২০২৪
landslide

পুণ্যার্থীবোঝাই বাসের উপর পাহাড় থেকে গড়িয়ে পড়ল বিশাল পাথর, উত্তরাখণ্ডে মৃত ৪, জখম বহু

পুলিশ সূত্রে খবর, সোমবার রাতে গঙ্গোত্রী জাতীয় সড়ক ধরে গঙ্গোত্রী থেকে উত্তরকাশীতে ফিরছিল পুণ্যার্থীবোঝাই একটি বাস।

uttarakhand

গঙ্গোত্রী জাতীয় সড়কের বহু জায়গায় ধস নেমেছে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
দেহরাদূন শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১১:০৯
Share: Save:

পাহাড় থেকে পাথর ছিটকে এসে পুণ্যার্থীবোঝাই বাসের উপর গড়িয়ে পড়ায় পিষে মৃত্যু হল চার জনের। আহত হয়েছেন বহু পুণ্যার্থী। সোমবার রাতে ঘটনাটি ঘটেছে উত্তরাখণ্ডে।

পুলিশ সূত্রে খবর, সোমবার রাতে গঙ্গোত্রী জাতীয় সড়ক ধরে গঙ্গোত্রী থেকে উত্তরকাশীতে ফিরছিল পুণ্যার্থীবোঝাই একটি বাস। সু নগরের কাছে পাহাড় থেকে বড় বড় পাথরের চাঁই জাতীয় সড়কের উপর গড়িয়ে আসে। সেই পাথরের একটি বিশাল চাঁই পুণ্যার্থীবোঝাই বাসের উপর আছড়ে পড়ে। ঘটনাস্থলেই মৃত্যু হয় চার পুণ্যার্থীর। গুরুতর জখম হয়েছেন বেশ কয়েক জন। বাসের উপর পাথরের চাঁই আছড়ে পড়ায় বাসের একাংশ পুরো দুমড়ে-মুচড়ে গিয়েছে।

দুর্ঘটনার পর স্থানীয় বাসিন্দারাই পুণ্যার্থীদের উদ্ধারের চেষ্টা করেন। স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন, পাহাড় থেকে ক্রমাগত পাথর গড়িয়ে আসায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছিল। গভীর রাত পর্যন্ত উদ্ধারকাজ চালানো হয়। বিপর্যয় মোকাবিলা দলের এক সদস্য রাজেশ কুমার জানিয়েছেন, পাহাড় থেকে ধস নামায় তার নীচে তিনটি গাড়ি চাপা পড়েছে। সেই গাড়ির যাত্রীদের কী অবস্থা, তাঁদের উদ্ধার করা গিয়েছে কি না, সে সম্পর্কে স্থানীয় প্রশাসন কিছু জানায়নি।

গঙ্গোত্রী জাতীয় সড়কের বহু জায়গায় ধস নেমে আসায় এবং প্রবল বৃষ্টির কারণে বান্দারকোট থেকেই যান চলাচল বন্ধ করে দিয়েছে স্থানীয় প্রশাসন। মালারিতে হিমবাহ ফেটে যাওয়ায় একটি গুরুত্বপূর্ণ সেতু ভেসে গিয়েছে। তার ফলে চামোলি জেলার ১০টি গ্রামের সঙ্গে যোগাযোগ পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।

গত কয়েক দিন ধরেই উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ-সহ পাহাড়ি রাজ্যগুলিতে প্রবল বৃষ্টি হচ্ছে। যার জেরে কোথাও ধস নামছে, কোথাও হড়পা বানের সৃষ্টি হচ্ছে। হিমাচল, দিল্লির পাশাপাশি উত্তরাখণ্ডেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির চূড়ান্ত সতর্কতা জারি করেছে মৌসম ভবন। ভারী বৃষ্টির কারণে দেহরাদূন, টিহরী, চামোলি, পৌড়ি, বাগেশ্বর, নৈনিতাল, অলমোড়া, রুদ্রপ্রয়াগে সমস্ত স্কুল বন্ধের নির্দেশ দিয়েছে প্রশাসন। মৌসম ভবন জানিয়েছে, ১১ এবং ১২ জুলাই উত্তরকাশী, চামোলি, দেহরাদূন, পৌড়ি গড়বাল, বাগেশ্বর, চম্পাবৎ, উধম সিংহ নগর, হরিদ্বার, অলমোড়ায় ভারী বৃষ্টি হবে।

গত ৪ জুলাই নাগাল্যান্ডে একই রকম ঘটনায় মৃত্যু হয়েছিল দু’জনের। চুমোকেদিমা জেলায় প্রবল বৃষ্টির কারণে কোহিমা-ডিমাপুর জাতীয় সড়কে ধস নেমে আসে। সেই সময় রাস্তা দিয়ে যাওয়ার সময় দু’টি গাড়ির উপর বিশাল পাথর গড়িয়ে পড়ে। তাতে দুমড়ে মুচড়ে যায় দু’টি গাড়ি। ঘটনাস্থলেই মৃত্যু হয় দু’জনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

landslide Uttarakhand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE