Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
CJI DY Chandrachud

রেডিয়ো জকি হিসাবে জীবন শুরু করেছিলেন! নিজেই জানালেন প্রধান বিচারপতি চন্দ্রচূড়

পড়ুয়াদের উদ্দেশে প্রধান বিচারপতির বার্তা, “সব সময় নিজেকে জানার চেষ্টা করো। আত্মানুসন্ধানের কোনও বিকল্প নেই। যত তুমি নিজেকে জানবে, তত তোমার মনকে চিনতে শিখবে।”

প্রধান বিচারপতি  ডি ওয়াই চন্দ্রচূড়।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। ফাইল চিত্র।

শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ ১৭:২৯
Share: Save:

বাবা ছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। ছোট থেকে ছেলেরও স্বপ্ন ছিল আইনজীবী হিসাবেই পেশাজীবন শুরু করবেন। স্বপ্ন সত্যি হয়েছে। কিছু দিন আগে বাবা ওয়াইভি চন্দ্রচূড়ের মতোই দেশের প্রধান বিচারপতি হয়েছেন তিনি। তবে তরুণ বয়সের এক অজানা কাহিনির কথা জানালেন বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। জানালেন তাঁর বয়স যখন কুড়ির কোঠায়, তখন তিনি অল ইন্ডিয়া রেডিয়োয় কিছু দিন রেডিও জকি হিসাবে কাজ করেছেন।

Advertisement

গোয়ায় ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ লিগ্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চের উদ্বোধনে গিয়েছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। সেখানেই তিনি তাঁর এই অতীত জীবনের কথা ফাঁস করেন। জানান, এক সময় তিনি ‘প্লে ইট কুল’, ‘এ ডেট উইথ ইউ’, ‘সানডে রিকোয়েস্ট’-এর মতো রেডিয়োর জনপ্রিয় অনুষ্ঠানগুলি পরিচালনা করতেন। এরপরই খানিক মজার সুরেই তিনি বলেন, “আমি এখনও গান শুনতে ভালবাসি। তবে আদালতে আমাকে আইনজীবীদের গান শুনতে হয়, যেগুলো খুব একটা উপভোগ্য হয় না।” একই সঙ্গে তাঁর সংযোজন, “কর্মস্থল থেকে বাড়ি ফিরে আমি এমন গান শুনি যেগুলো শ্রুতিমধুর হয়।”

আইনজীবীদের গান’ বলতে বিচারপতি আদালতকক্ষের সওয়াল-জবাবের কথা বলতে চেয়েছেন বলে মনে করা হচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানে পড়ুয়াদের উদ্দেশে প্রধান বিচারপতির বার্তা, “সব সময় নিজেকে জানার চেষ্টা করো। আত্মানুসন্ধানের কোনও বিকল্প নেই। যত তুমি নিজেকে জানবে, তত তোমার মনকে চিনতে শিখবে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.