×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

১৩ জন যাত্রী-সহ মাঝ আকাশে নিখোঁজ বায়ুসেনার বিমান

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৩ জুন ২০১৯ ১৬:০৯
অসম থেকে উড়ানের পর নিখোঁজ হয়ে যায় বিমানটি।—ফাইল চিত্র।

অসম থেকে উড়ানের পর নিখোঁজ হয়ে যায় বিমানটি।—ফাইল চিত্র।

১৩ জনকে নিয়ে মাঝ আকাশে নিখোঁজ হয়ে গেল ভারতীয় বায়ুসেনার পণ্যবাহী বিমান। তাঁদের মধ্যে ৮ জন বিমান কর্মী ছিলেন বলে বায়ুসেনা সূত্রে জানা গিয়েছে। বিমানটির খোঁজে তল্লাশি অভিযান শুরু হয়েছে।

বায়ুসেনা সূত্রে জানা গিয়েছে, সোমবার দুপুর ১২টা ২৫ মিনিট নাগাদ অসমের যোরহাট বায়ুসেনা ঘাঁটি থেকে অরুণাচলপ্রদেশের মেচুকা উপত্যকার উদ্দেশে রওনা দেয় আন্তোনভ এএন-৩২ বিমানটি। সেখানে চিন সীমান্ত সংলগ্ন অ্যাডভান্স ল্যান্ডিং গ্রাউন্ডে নামার কথা ছিল সেটির। দুপুর ১টা নাগাদ শেষ বার বিমানটির সঙ্গে যোগাযোগ করা গিয়েছিল। তার পর আর খোঁজ মেলেনি।

সম্প্রতি প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব হাতে নিয়েছেন রাজনাথ সিংহ। নিখোঁজ বিমানটির খোঁজে তল্লাশি শুরু হয়েছে এবং বিষয়টি নিয়ে বায়ুসেনার ভাইস এয়ার মার্শাল রাকেশ সিংহ ভাদুরিয়ার সঙ্গে যোগাযোগ রেখেছেন বলে জানান তিনি। টুইটারে রাজনাথ লেখেন, ‘নিখোঁজ এ-৩২ বিমান নিয়ে ভাইস এয়ার মার্শাল রাকেশ সিংহ ভাদুরিয়ার সঙ্গে কথা হয়েছে। এখনও পর্যন্ত কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা উনি জানিয়েছেন আমাকে। যাত্রীরা নিরাপদে ফিরে আসুন।’

Advertisement

আরও পড়ুন: মোদীর রাজ্যে বিজেপি বিধায়ক এ ভাবে লাথি মারলেন মহিলাকে! ভিডিয়ো ভাইরাল​

আরও পড়ুন: ১৭ মন্ত্রীর এলাকায় হার, কেউ মিডিয়াকে এড়াচ্ছেন, কেউ বলছেন, গোলমাল ছিল ইভিএম-এ​

দুই ইঞ্জিনের আন্তোনভ এএন-৩২ বিমান রুশ প্রযুক্তিতে তৈরি। গত চার দশক ধরে ওই বিমান ব্যবহার করছে ভারতীয় বায়ুসেনা।

এর আগে, ২০১৬ সালেও এ ভাবেই বায়ুসেনার আর একটি আন্তোনভ বিমান নিখোঁজ হয়ে গিয়েছিল। চেন্নাই থেকে বঙ্গোপসাগরের উপর দিয়ে আন্দামান-নিকোবর যাওয়ার পথে এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ওই বিমানে ২৯ জন ছিলেন। বহু তল্লাশির পরও সেই বিমানের কোনও হদিশ আজও মেলেনি। পাওয়া যায়নি ধ্বংসাবশেষও।

Advertisement