Advertisement
১৫ জুন ২০২৪
IAF

বিদেশে সামরিক খেলায় ভারতের প্রতিনিধিত্ব করবেন বায়ুসেনার মহিলা বিমানচালক, এই প্রথম

এ দেশ থেকে জাপানে যাচ্ছেন স্কোয়াড্রন লিডার অবনী চতুর্বেদী। তিনি সুখোই-৩০ এমকেআই যুদ্ধবিমানের চালক।

২০২৩ সালের ১২ থেকে ২৬ জানুয়ারি চলবে এই সামরিক খেলা। এ দেশ থেকে জাপানে যাচ্ছেন স্কোয়াড্রন লিডার অবনী চতুর্বেদী (বাঁ দিকে)।

২০২৩ সালের ১২ থেকে ২৬ জানুয়ারি চলবে এই সামরিক খেলা। এ দেশ থেকে জাপানে যাচ্ছেন স্কোয়াড্রন লিডার অবনী চতুর্বেদী (বাঁ দিকে)। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ২০:৪৪
Share: Save:

বিদেশের মাটিতে ভারতের প্রতিনিধিত্ব করবেন বায়ুসেনাবাহিনীর এক মহিলা যুদ্ধ বিমানচালক। এই প্রথম বার। জাপানের আকাশে কসরত দেখাবে বিভিন্ন দেশের বায়ুসেনাবাহিনীর সদস্যেরা। সেই সামরিক খেলায় শামিল হচ্ছে ভারতও। রবিবারই জাপানের হায়াকুরি বিমানঘাঁটির উদ্দেশে রওনা হবে ভারতীয় বায়ুসেনাবাহিনীর সদস্যদের একটি দল।

২০২৩ সালের ১২ থেকে ২৬ জানুয়ারি চলবে এই সামরিক খেলা। সহযোগিতায় জাপানের বায়ুসেনা বাহিনী। এ দেশ থেকে জাপানে যাচ্ছেন স্কোয়াড্রন লিডার অবনী চতুর্বেদী। তিনি সুখোই-৩০ এমকেআই যুদ্ধবিমানের চালক। চারটি সুখোই-৩০ এমকেআই, দু’টি সি-১৭ গ্লোবমাস্টার, একটি আইএল-৭৮ ট্যাঙ্কার নিয়ে সেখানে সামিল হবে ভারতীয় বায়ুসেনা বাহিনী।

ভারতের পাশাপাশি বিভিন্ন দেশের বায়ুসেনাবাহিনীর সদস্যরাও যোগ দেবেন এই সামরিক খেলায়। ফ্রান্সের যুদ্ধবিমানের দু’জন মহিলা চালকও সামিল হচ্ছেন সেখানে। জাপানের হায়াকুরি, সংলগ্ন ওমিতামার বিমান ঘাঁটিতে মহড়া চলবে। জাপানের সায়ামায় ইরুমা বিমান ঘাঁটিতেও চলবে বিমান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fighter Plane Pilot IAF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE