১৯ এপ্রিল ২০২৪
Education

হসপিটালিটি শিক্ষাজগতে একের পর এক মাইলফলক তৈরি করছে আইআইএইচএম

সম্প্রতি ম্যারিয়ট গ্রুপ এবং আইআইএইচএম হাতে হাত মিলিয়ে এগিয়ে চলার পরিকল্পনা নিয়েছে।

ম্যারিয়টের সঙ্গে মউ সাক্ষর

ম্যারিয়টের সঙ্গে মউ সাক্ষর

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২৩ জুলাই ২০২২ ১৩:২৫
Share: Save:

আইআইএইচ এম-এর মুকুটে ফের নয়া পালক। ফের অনন্য পুরস্কারে ভূষিত হলেন ডঃ সুবর্ণ বোস। হসপিটালিটি জগতের শিক্ষা এবং প্রশিক্ষণকে এক নতুন অর্থ প্রদানের মূল কারিগর এবং অগ্রণী দৃষ্টিভঙ্গির স্বীকৃতি হিসেবে টাইমস মেন অফ দ্য ইয়ার পুরস্কারে ভূষিত হলেন ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট (IIHM)-এর প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান এবং প্রধান পরামর্শদাতা ডঃ সুবর্ণ বোস। এই মর্যাদাপূর্ণ পুরস্কার আরও একবার প্রমাণ করল যে সত্যিই হসপিটালিটি জগতের উজ্জ্বল নক্ষত্র তিনি।

এমবিই, শিক্ষাবিদ এবং ইন্টারন্যাশনাল হসপিটালিটি কাউন্সিল (আইএইচসি), লন্ডনের চেয়ারম্যান, প্রফেসর ডেভিড ফসকেট এই অনুষ্ঠানে বলেন, “এই পুরস্কারটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই সময় আসলে এমন একটি সন্ধিক্ষণ যখন বিশ্বের বৃহত্তম এবং মর্যাদাপূর্ণ দু’টি হোটেল গ্রুপ জোট বাঁধছে। সম্প্রতি ম্যারিয়ট গ্রুপ এবং আইআইএইচএম হাতে হাত মিলিয়ে এগিয়ে চলার পরিকল্পনা নিয়েছে। এবং আমার বিশ্বাস, এই উদ্যোগ বিশ্বজুড়ে আইআইএইচএম শিক্ষার্থীদের জন্য ব্যপক সুযোগ তৈরি করবে।"

সম্প্রতি ডাঃ সুবর্ণ বোস এবং পূর্ব ভারত, বাংলাদেশ ও শ্রীলঙ্কার মার্কেট ভাইস প্রেসিডেন্ট গৌরব সিংহ এই মউ স্মারক স্বাক্ষর করেন। গৌরব সিংহ বলেন, “ম্যারিয়ট এবং আইআইএইচএম সফলভাবে এক সঙ্গে অনেক কাজ করেছে এবং এই মউ চুক্তি সেই সফলতাকে আরও উদযাপন করবে। সর্বোপরি পড়াশুনা ও শিল্পের মধ্যে যে ক্ষীণ ব্যবধান রয়েছে, তা দূর করবে। আসন্ন ভবিষ্যতে হসপিটালিটি শিল্পে দারুণ প্রতিভা তৈরি করবে। পাশাপাশি এই সমঝোতা স্মারকটি শিক্ষার্থীদের শিক্ষার স্তরকে অনেকাংশে উন্নীত করতেও সহায়তা করবে। অবশেষে আমরা আশা করি শিক্ষার্থীদের একটি বড় অংশ শিক্ষার শেষে ভবিষ্যতে ম্যারিয়ট পরিবারে যোগদান করবে।”

বিগত কয়েক দশক ধরে হসপিটালিটি জগতের অত্যন্ত পরিচিত নাম আইআইএইচএম। এই প্রতিষ্ঠান পরিচিত তার শিক্ষণ-প্রশিক্ষণ, গবেষণা, এবং প্রতিষ্ঠানের পরিকাঠামোর জন্য। এখানকার শিক্ষাপ্রদানের মূল উদ্দেশ্য হল কেরিয়ার বিল্ডিং প্রোগ্রাম, প্রগ্রেসিভ টিচিং মেথডলজি, মেন্টরিং এবং স্টুডেন্ট ডেভেলপমেন্ট, গ্লোবাল নেটওয়ার্কিং। এটি ভারতের একমাত্র হোটেল স্কুল যা কলকাতা এবং গোয়ায় একটি হোটেলের সঙ্গে সংযুক্ত রয়েছে যাতে শিক্ষার্থীরা তাদের কাজের ক্ষেত্রে সর্বাধিক ব্যবহারিক স্বীকৃতি পায়।

ম্যারিয়টের সঙ্গে মউ সাক্ষর

চাকরির সুযোগ

এখান থেকে পাশ করার পরে, শিক্ষার্থীরা আত্মবিশ্বাসের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে চাকরির সুযোগ পায়। বাজারে চাকরির সুযোগ তৈরির জন্য আইআইএইচএম বিশেষভাবে পরিচিত। তা ইন্টার্নশিপ হোক বা স্নাতকের পরে চাকরি নিশ্চিত করা, সব ক্ষেত্রেই। বিগত বছরগুলিতে আইআইএইচএম থেকে সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থীদের প্লেসমেন্ট রেকর্ড রয়েছে।

স্বর্ণোজ্জ্বল প্রাক্তনীদের তালিকা

আইআইএইচএম-এর প্রক্তনীরা বার বার প্রতিষ্ঠানকে গর্বিত করেছেন। তাঁদের মধ্যে অনেকে বর্তমানে ভারত সহ যুক্তরাজ্য, মধ্য প্রাচ্য, সিঙ্গাপুর, মলদ্বীপ, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং অন্যান্য দেশের মর্যাদাপূর্ণ হোটেল ব্র্যান্ডগুলিতে পরিচালক পদে কাজ করছেন। এখানকার গ্লোবাল অ্যালামনাই কানেক্ট প্রোগ্রাম হল সফল পেশাদার তৈরি হওয়ার জন্য উচ্চাকাঙ্খী শিক্ষার্থীদের সামনে অনুকরণীয় আইকন প্রদানের একটি দারুন প্রমাণ।

পুরস্কার এবং প্রশংসা

পুরস্কার প্রাপ্তি এবং স্বীকৃতির মাপকাঠিতে প্রতিষ্ঠানের মুকুটে বেশ কয়েকটি পালক রয়েছে। ২০১৭ থেকে ২০২১ পর্যন্ত পর পর পাঁচ বছর আইআইএইচএম ইকোনমিক টাইমস থেকে সেরা শিক্ষা ব্র্যান্ড অ্যাওয়ার্ড সহ বেশ কয়েকটি মর্যাদাপূর্ণ পুরস্কার জিতেছে। এছাড়াও ইউআরএস ইন্টারন্যাশনাল দ্বারা ২০১৫-১৬ সালে বিশ্বের সেরা ব্র্যান্ড এবং লিডারদের স্বীকৃতির তালিকায় ঠাঁই পেয়েছে আইআইএইচএম। ২০১৭-তে অ্যাসোচ্যাম দ্বারা বেস্ট ইনস্টিটিউট ইন হসপিটালিটি এডুকেশন পুরস্কারও পেয়েছে এই প্রতিষ্ঠান।

হাতে কলমে প্রশিক্ষণ

কলকাতা এবং গোয়ায় দু’টি ক্যাম্পাসের পাশাপাশি একটি হোটেল ও রিসর্টের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুক্ত রয়েছে আইআইএইচএম। অর্থাৎ প্রথম বছর থেকেই শিক্ষার্থীরা হাতে কলমে কাজ শেখার সুযোগ পায়। ফলে অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় এখানকার শিক্ষার্থীরা দক্ষতা বাড়াতে এবং তাদের কোর্স চলাকালীন ব্যবহারিক আতিথেয়তা ব্যবস্থাপনার প্রতিটি বিশদ শিখতে পারে।

বিশেষজ্ঞ আন্তর্জাতিক অনুষদ

প্রথম থেকেই আইআইএইচএম নজর দিয়েছে তাদের প্রশিক্ষক, অনুষদদের উপরে। এখানকার প্রত্যেক অনুষদ তাঁদের কাজের ক্ষেত্রে বিশেষজ্ঞ। তাঁরা প্রায়ই ছাত্রদের মধ্যে মাস্টারক্লাস পরিচালনার জন্য ভারতে আইআইএইচএম ক্যাম্পাসে আসেন। অধ্যাপক ডেভিড ফসকেটের নেতৃত্বে, আইআইএইচএম-এর কাছে সারা বিশ্ব থেকে আসা অতিথি অনুষদের একটি সম্পূর্ণ তালিকা রয়েছে। উদাহরণস্বরূপ, ইতালি থেকে শেফ এনজো অলিভেরি, যুক্তরাষ্ট্রের শেফ জন উড, ফ্রান্সের ম্যাগডালা কসিমন এবং আরও অনেকের মতো বিশেষজ্ঞরা ইতিমধ্যেই আইআইএইচএম পরিদর্শন করেছেন।

হাতে-কলমে অভিজ্ঞতা অর্জন

ইভেন্টের পাশাপাশি এখানকার শিক্ষার্থীদের শিক্ষা সফরের দিকেও বিশেষ নজর দেওয়া হয় যাতে শিক্ষার্থীরা বাস্তব প্রেক্ষাপটে দাঁড়িয়ে জ্ঞান অর্জন করতে পারে। চা ট্যুর, ওয়াইন ট্যুর, স্কচ ট্যুর এবং রন্ধনসম্পর্কীয় ট্যুরের মতো শিক্ষামূলক ট্যুর হল এমন এক বিরল সুযোগ যা শুধুমাত্র এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্যেই উপলব্ধ। আইআইএইচএম হল বিশ্বের একমাত্র কলেজ যা তাদের ক্যাম্পাস থেকে সুযোগ্য ছাত্রদের ইতালি, স্পেন এবং ফ্রান্সে নিয়ে যাওয়া হয় ওয়াইন তৈরির অভিজ্ঞতা অর্জনের জন্য৷

আন্তর্জাতিক স্তরের শিক্ষকদের সান্নিধ্য

আন্তর্জাতিক স্তরের শিক্ষকদের সান্নিধ্য

কেরিয়ার ভিত্তিক পাঠ্যক্রম

আইআইএইচএম-এর পাঠ্যক্রমটি পরিবর্তনশীল। এটি মূলত বর্তমান প্রজন্মের হসপিটালিটি শিল্পের কথা মাথায় রেখেই তৈরি করা। পাশাপাশি ম্যানেজমেন্ট ও ডিজিটাল মার্কেটিংয়ের মতো বিষয়গুলিও রয়েছে পাঠ্যক্রমে। যার ফলে শিক্ষার্থীরা কেরিয়ারের জগতে প্রবেশের সময় বাকিদের থেকে এগিয়ে থাকে। মনে রাখতে হবে, হসপিটালিটি ক্ষেত্রটি গ্রাহক ও অতিথিদের সন্তুষ্টির জন্যই নিবেদিত। আইআইএইচএম-এ শিক্ষার্থীদের শেখানো হয় কী ভাবে শুধু তাদের মনোরম স্বভাব এবং আচরণ দিয়েই নয়, অধ্যবসায়ের সঙ্গে কী ভাবে কোনও পরিস্থিতির মোকাবিলা করতে হয়।

দ্য ইয়ং শেফ অলিম্পিয়াড (YCO)

বিশ্বের অন্যতম সেরা রন্ধনসম্পর্কীয় ইভেন্ট, ইয়ং শেফ অলিম্পিয়াড (YCO)। ২০১৫ থেকে আইআইএইচএম এর প্রধান উদ্যোক্তা। YCO তরুণ রন্ধনসম্পর্কীয় প্রতিভার জন্য সবচেয়ে জনপ্রিয় রন্ধনসম্পর্কীয় প্রতিযোগিতাগুলির মধ্যে একটি। বিশ্বব্যপী ৫০টিরও বেশি প্রতিষ্ঠান এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

এফআইআইএইচএম

আইআইএইচএম-এর সঙ্গে যুক্ত রয়েছেন দেশ বিদেশের ২০০-রও বেশি শীর্ষস্থানীয় আতিথেয়তা নির্বাহীরা। এঁরা প্রত্যেকে তাঁদের কর্মক্ষেত্রে দৃঢ়চেতা। এবং বাস্তব জগত থেকে প্রয়োজনীয় অন্তর্দৃষ্টি প্রদানের ক্ষেত্রে শিক্ষার্থীদের সহজে নির্দেশনা দিয়ে থাকেন।

সম্প্রতি কলকাতার আইকনিক পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনের নাম পরিবর্তন করে রাখা হয়েছে আইআইএইচএম পার্ক স্ট্রিট মেট্রো। যা প্রকৃত অর্থে আরও একটি নতুন পালক যোগ করেছে আইআইএইচএম-এর মুকুটে।

এটি একটি স্পনসর্ড প্রতিবেদন। এই প্রতিবেদনটি আইআইএইচএম-এর সঙ্গে যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education IIHM Hotel Management JW Marriot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE