Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

দেশবিরোধী কার্যকলাপ নয়, আইআইটি বম্বের নির্দেশিকা ঘিরে বিতর্ক

ডিন অব স্টুডেন্টস অ্যাফেয়ার্সের তরফে মঙ্গলবার ইমেলের মাধ্যমে পড়ুয়াদের উদ্দেশে এই নির্দেশিকা জারি করা হয়।

সংবাদ সংস্থা
মুম্বই ২৯ জানুয়ারি ২০২০ ১৪:৩৬
Save
Something isn't right! Please refresh.
আইআইটি বম্বের নির্দেশিকা ঘিরে বিতর্ক।—ফাইল চিত্র।

আইআইটি বম্বের নির্দেশিকা ঘিরে বিতর্ক।—ফাইল চিত্র।

Popup Close

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) নিয়ে দেশ জুড়ে আন্দোলনের মধ্যে এ বার পড়ুয়াদের উদ্দেশে নয়া নির্দেশিকা জারি করল আইআইটি বম্বে। তাতে বলা হয়েছে, ‘দেশবিরোধী’ এবং ‘অনভিপ্রেত’ কোনও কার্যকলাপে শামিল হতে পারবেন না পড়ুয়ারা।

ডিন অব স্টুডেন্টস অ্যাফেয়ার্সের তরফে মঙ্গলবার ইমেলের মাধ্যমে পড়ুয়াদের উদ্দেশে এই নির্দেশিকা জারি করা হয়। মোট ১৫টি বিধিনিষেধরয়েছে সেখানে। বলা হয়েছে, অনুমতি ছাড়া ক্যাম্পাসে কোনও রকম পোস্টার, লিফলেট এবং পুস্তিকা বিতরণ করা যাবে না। ক্যাম্পাসের শান্তি বিঘ্নিত হয় এমন কোনও বক্তৃতা, নাটক এবং গান-বাজনার আয়োজন করতে পারবেন না পড়ুয়ারা। এমনকি অধ্যাপক এবং প্রতিষ্ঠানের কর্মীরা শামিল থাকলেও তা করা যাবে না, যদি না কর্তৃপক্ষ অনুমতি দেন।

কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোনও ছবিও দেখানো যাবে না বলে সাফ জানিয়ে দেওয়া হয়েছে ওই নির্দেশিকায়। সেই সঙ্গে বলা হয়েছে, ক্যাম্পাসের হস্টেলে যাঁরা থাকেন, কোনওরকম দেশবিরোধী, অসামাজিক এবং অনভিপ্রেত কার্যকলাপে যোগ দিতে পারবেন না তাঁরা। মঙ্গলবার থেকেই সকলকে এই নিয়ম মেনে চলতে বলা হয়েছে।

Advertisement

এই নির্দেশিকা নিয়েই প্রশ্ন উঠছে।

আরও পড়ুন: বিজেপি-তে যোগ দিলেন সাইনা নেহওয়াল​

আরও পড়ুন: ফাঁসি হচ্ছেই, মুকেশের শেষ আর্জি খারিজ সুপ্রিম কোর্টে​

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে মুখোশধারীদের হামলার প্রতিবাদে এ মাসের শুরুতেই পথে নেমেছিলেন আইআইটি বম্বের পড়ুয়ারা। সিএএ এবং এনআরসি-র বিরুদ্ধে গেটওয়ে অব ইন্ডিয়ার সামনে একটানা অবস্থান বিক্ষোভও চালিয়ে গিয়েছেন তাঁরা। জামিয়া, জেএনিউ-সহ একের পর এক বিশ্ববিদ্যালয়ে হামলার ঘটনায় পড়ুয়াদের পাশে দাঁড়িয়েছিলেন আইআইটি বম্বের অধ্যাপক এবং শিক্ষাকর্মীরাও। সেইসময় আন্দোলনকারীদের ‘দেশদ্রোহী’ বলে উল্লেখ করেছিলেন বিজেপির রাজ্যসভা সাংসদ বিজয় গোয়েল। ‘দেশবিরোধী’ কার্যকলাপ বলতে আসলে কি বোঝানো হয়েছে, আইআইটি বম্বের তরফে এখনও তার ব্যাখ্যা দেওয়া হয়নি। তাঁদের এই নির্দেশিকা ঘিরে তাই প্রশ্ন উঠতে শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement