Advertisement
১৯ জুলাই ২০২৪
Bombay IIT

রামায়ণ নিয়ে মজা করে নাটক! শাস্তির মুখে বম্বে আইআইটির আট পড়ুয়া, লক্ষাধিক টাকা জরিমানা

বিষয়টি প্রকাশ্যে আসতেই সমাজমাধ্যমে এই নিয়ে হইচই পড়েছে। অনেকেই ওই আট পড়ুয়ার রুচি নিয়ে প্রশ্ন তুলে তাঁদের বিরুদ্ধে সরব হয়েছেন। তাঁদের সমর্থনে পাশেও দাঁড়িয়েছেন অনেকে।

রামায়ণ নিয়ে মঞ্চস্থ হওয়া প্যারোডি নাটকের দৃশ্য।

রামায়ণ নিয়ে মঞ্চস্থ হওয়া প্যারোডি নাটকের দৃশ্য। ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১৮:৩৬
Share: Save:

রামায়ণ নিয়ে বিতর্কিত নাটক মঞ্চস্থ করার অভিযোগে শাস্তির মুখে আইআইটি বোম্বের আট পড়ুয়া। এদের মধ্যে চার পড়ুয়াকে এক লক্ষ ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে কর্তৃপক্ষের তরফে। ৪০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে আরও চার পড়ুয়াকে। পাশাপাশি, কয়েক জন পড়ুয়ার উপর হস্টেল ব্যবহারের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, গত ৩১ মার্চ আইআইটি বম্বের ‘পারফর্মিং আর্ট ফেস্টিভ্যাল (পিএএফ)’-এ ‘রাহোভান’ শিরোনামে একটি নাটক মঞ্চস্থ করেন অভিযুক্ত পড়ুয়ারা, যা রামায়ণের প্যারোডি (কোনও বিষয় নিয়ে মজার ছলে বানানো সিনেমা, নাটক বা গান) বলে অভিযোগ। এর পরেই ওই আট পড়ুয়ার বিরুদ্ধে কড়া পদক্ষেপ করলেন আইআইটি বম্বে কর্তৃপক্ষ।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আইআইটি বোম্বের পড়ুয়াদেরই একাংশ ওই আট পড়ুয়ার বিরুদ্ধে অভিযোগ করেছিলেন। অভিযোগকারী পড়ুয়াদের দাবি ছিল, হিন্দু মহাকাব্যকে নিয়ে মজা করে নাটক বানানোর কারণে হিন্দুদের বিশ্বাস এবং দেবতাদের ‘অবমাননা’ করা হয়েছে। ‘নারীবাদী প্রচারের’ আড়ালে নাটকের প্রধান চরিত্রগুলিকে নিয়ে মজা করে সাংস্কৃতিক মূল্যবোধকেও উপহাস করা হয়েছে বলে অভিযোগ।

অভিযোগের ভিত্তিতে গত ৮ মে অভিযুক্ত পড়ুয়াদের বিরুদ্ধে শৃঙ্খলা কমিটির বৈঠক করেন আইআইটি বম্বে কর্তৃপক্ষ। ৪ জুন তাঁদের শাস্তি ঘোষণা হয়। জানানো হয়, অভিযুক্ত চার পড়ুয়াকে জরিমানা হিসাবে এক লক্ষ ২০ হাজার টাকা করে দিতে হবে। অন্য চার জনকে দিতে হবে ৪০ হাজার টাকা করে। ২০ জুলাইয়ের মধ্যে ডিন অফ স্টুডেন্ট অ্যাফেয়ার্সের অফিসে এই টাকা জমা দিতে হবে।

বিষয়টি প্রকাশ্যে আসতেই সমাজমাধ্যমে এই নিয়ে হইচই পড়েছে। অনেকেই ওই আট পড়ুয়ার রুচি নিয়ে প্রশ্ন তুলে তাঁদের বিরুদ্ধে সরব হয়েছেন। তাঁদের সমর্থনে পাশেও দাঁড়িয়েছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bombay IIT Ramayana Fine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE