Advertisement
১৯ এপ্রিল ২০২৪
IIT Bombay student death

দিনরাত তাচ্ছিল্য! অন্য এক দলিত দাদার সঙ্গে দুঃখ ভাগ করে নিয়েছিলেন বম্বে আইআইটির দর্শন

মুম্বই পুলিশ দর্শনের মৃত্যুর নেপথ্যে বৈষম্যের অভিযোগ উড়িয়ে দিয়েছে। আইআইটি কর্তৃপক্ষও অভিযোগ মানেননি। কিন্তু দর্শনের পরিবার জানায়, মানসিক নির্যাতনেই আত্মহত্যা করেছেন দর্শন।

IIT Bombay student Darshan Solanki talked about discrimination to a senior months before dying.

দলিতদের জন্য সংরক্ষিত আসনে আইআইটি বম্বেতে পড়ার সুযোগ পেয়েছিলেন আমদাবাদের দর্শন সোলাঙ্কি। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৩০
Share: Save:

দলিতদের জন্য সংরক্ষিত আসনে আইআইটি বম্বেতে পড়ার সুযোগ পেয়েছিলেন আমদাবাদের দর্শন সোলাঙ্কি। অভিযোগ, তাঁকে জাত নিয়ে তাচ্ছিল্য করতেন সহপাঠীরা। সে কথা প্রতিষ্ঠানের এক সিনিয়র দাদাকে জানিয়েওছিলেন দর্শন। গত ১২ ফেব্রুয়ারি ছাত্রাবাসের আট তলা থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছেন তিনি। তাঁর মৃত্যুর পর থেকে আইআইটিতে তোলপাড় পড়ে গিয়েছে।

মুম্বই পুলিশ অবশ্য দর্শনের মৃত্যুর নেপথ্যে বৈষম্যের অভিযোগ উড়িয়ে দিয়েছে। আইআইটি কর্তৃপক্ষও বৈষম্যের কথা স্বীকার করেননি। কিন্তু দর্শনের পরিবার অভিযোগ, সহপাঠীদের প্রতি দিনের মানসিক নির্যাতনই আত্মহত্যার সিদ্ধান্ত নিতে বাধ্য করে দর্শনকে।

আইআইটি বম্বের এক ছাত্র সংগঠনের সদস্য জানান, সেখানকার সিনিয়র এক দলিত পড়ুয়ার সঙ্গে জাতিবৈষম্যের অভিজ্ঞতা ভাগ করে নিয়েছিলেন দর্শন। গত বছরের ডিসেম্বর মাসে উদয় সিংহ মীনা নামের ওই পড়ুয়ার সঙ্গে দর্শনের কথা হয়। তার আগে নভেম্বরেও তিন বার দেখা করেন তাঁরা। উদয়ের কাছে অন্তরের হতাশা ব্যক্ত করেছিলেন ১৮ বছরের আইআইটি পড়ুয়া। তিনি জানিয়েছিলেন, কী ভাবে সহপাঠীরা তাঁকে ‘কোটায় আসা ছাত্র’ বলে দেগে দিয়েছিলেন। এমনকি সহপাঠীদের কাছ থেকে কোনও সাহায্য চাইলেও পেতেন না দর্শন। তাঁকে অন্য ছাত্রেরা হিংসা করতেন বলে অভিযোগ।

আইআইটি-র ছাত্র সংগঠন জানাচ্ছে, এই শিক্ষা প্রতিষ্ঠানে জাতপাতের বৈষম্য বহু পুরনো সমস্যা। অনেকেই এই বৈষম্যের শিকার হন। আগেও এই কারণে একাধিক পড়ুয়া আত্মহত্যার পথ বেছে নিয়েছেন।

প্রতিষ্ঠানের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘‘আইআইটি বম্বে যে কোনও রকমের বৈষম্যের চূড়ান্ত বিরোধী। মৃত ছাত্র এমন কোনও বৈষম্যের শিকার হয়েছিলেন বলে প্রমাণ পাওয়া যায়নি। পুলিশ তদন্ত করছে। আমাদের অনুরোধ, এমন কোনও খবর যেন না ছড়ানো হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IIT Bombay Student Death Caste Discrimination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE