Advertisement
২৯ মে ২০২৪
G-20 Summit arrangement in Delhi

ভারতীয় আপ্যায়নে খুশি বিশ্বের ‘গৌরী সেন’, বিমানবন্দরে নেমেই নেচে নিলেন আইএমএফ প্রধান

ভারতে আয়োজিত জি-২০ শীর্ষ সম্মেলনের সম্মাননীয় অতিথি ক্রিস্টিনা। শনি এবং রবিবার তিনি যোগ দেবেন জি-২০ অন্তর্ভুক্ত দেশগুলির বৈঠকে। তবে ক্রিস্টিনা তার একদিন আগেই চলে এসেছেন ভারতে।

বিমানবন্দরে তখন সম্বলপুরী লোক গানের তালে নাচছেন নর্তকীরা। (ডান দিকে) তাঁদের দেখে উৎফুল্ল আইএমএফ প্রধান ক্রিস্টিনা।

বিমানবন্দরে তখন সম্বলপুরী লোক গানের তালে নাচছেন নর্তকীরা। (ডান দিকে) তাঁদের দেখে উৎফুল্ল আইএমএফ প্রধান ক্রিস্টিনা। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ১৫:২৫
Share: Save:

তিনি বিশ্বের ‘গৌরী সেন’। আন্তর্জাতিক অর্থ ভান্ডারের শীর্ষকর্তা। তাই প্রকারান্তরে উন্নয়নশীল দেশগুলির ‘লক্ষ্মী’ও। উন্নয়নের প্রয়োজনে বড় অঙ্কের অর্থের দরকার হলেই তাঁরই দ্বারস্থ হয় এই সমস্ত দেশের সরকার। শুক্রবার আন্তর্জাতিক অর্থ ভান্ডার তথা ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড (আইএমএফ)-এর সেই ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টিনা জর্জিয়েভা পদার্পণ করলেন ভারতে। আর দিল্লি বিমানবন্দরে নেমেই দিলখুশ হয়ে গেল তাঁর। ক্রিস্টিনাকে দেখা গেল ভারতের লোকগানের তালে পা মেলাতে।

ভারতে আয়োজিত জি-২০ শীর্ষ সম্মেলনের সম্মাননীয় অতিথি ক্রিস্টিনা। শনি এবং রবিবার তিনি যোগ দেবেন জি-২০ অন্তর্ভুক্ত দেশগুলির বৈঠকে। তবে ক্রিস্টিনা তার একদিন আগেই চলে এসেছেন ভারতে। শুক্রবার দুপুরে দিল্লি বিমানবন্দরে নামেন তিনি। সেখানেই আইএমএফ প্রধানকে স্বাগত জানাতে সম্বলপুরী লোকগানের তালে নাচছিলেন ওড়িশার শিল্পীরা। ক্রিস্টিনা তাঁদের দেখে দাঁড়িয়ে পড়েন। তার পরেই তাঁকে দেখা যায় সম্বলপুরী গানের তালে নেচে উঠতে। উত্তেজিত ক্রিস্টিনা দু’হাত তুলে প্রশংসাও করেন নর্তকীদের। তার পরেই তাঁকে নাচে যোগ দিতে অনুরোধ করেন ভারতীয় আয়োজকেরা।

অনুরোধ ফেরাননি ক্রিস্টিনা। নর্তকীরা তাঁকে হেসে স্বাগত জানাতেই তিনি তাঁদের অনুকরণ করে পা মেলান মঞ্চের উল্টোদিকে দাঁড়িয়ে। সেই মুহূর্তের ভিডিয়ো রেকর্ড করেছিল সংবাদ সংস্থা এএনআই। ভিডিয়োটি পরে এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) পোস্ট করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। মন্ত্রী লেখেন, ‘‘সম্বলপুরী তালকে এড়িয়া যাওয়া কঠিন। আন্তর্জাতিক অর্থ ভান্ডারের ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টিনাকে ভারত স্বাগত জানাল সম্বলপুরী নাচ এবং লোকগানের তালে।’’ অর্থ ভান্ডারের প্রধানের ভাবভঙ্গীতেও স্পষ্ট তিনি সন্তুষ্ট ভারতের আতিথ্যে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

G-20
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE