Advertisement
২৩ মে ২০২৪
CJI DY Chandrachud

আইনের স্নাতকদের পরামর্শ দিতে গিয়ে প্রয়াত স্ত্রীর প্রসঙ্গ টানলেন প্রধান বিচারপতি চন্দ্রচূড়

একটি আইন বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে আইনের স্নাতকদের উদ্দেশে প্রধান বিচারপতি চন্দ্রচূড় একাধিক পরামর্শ দেন। কর্মজীবন এবং ব্যক্তিগত জীবনের মধ্যে ভারসাম্য রক্ষা করার কথা বলেন তিনি।

In Chief Justice of India’s speech at Law University, surprise mention of late wife

দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ১৮:০২
Share: Save:

আইনের স্নাতকদের পরামর্শ দিতে গিয়ে প্রয়াত স্ত্রীর প্রসঙ্গ টেনে আনলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। রবিবার বেঙ্গালুরুর একটি আইন বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রধান বিচারপতি চন্দ্রচূড়। সেখানেই আইনের স্নাতকদের উদ্দেশে তিনি একাধিক পরামর্শ দেন। কর্মজীবন এবং ব্যক্তিগত জীবনের মধ্যে ভারসাম্য রক্ষার করার কথা বলেন তিনি।

পেশাদার এবং ব্যক্তিজীবনের মধ্যে তুলনা টানতে গিয়েই প্রথম বারের জন্য নিজের প্রয়াত স্ত্রীর কথা সর্বসমক্ষে বলেন প্রধান বিচারপতি। তিনি বলেন, “পেশায় আইনজীবী আমার প্রয়াত প্রথম স্ত্রী যখন একটি ল ফার্মে কাজের জন্য গিয়েছিলেন, তখন তিনি প্রশ্ন করেছিলেন, সেখানে কত ক্ষণ কাজ করতে হবে? তাঁকে বলা হয়, ৩৬৫ দিন ২৪ ঘণ্টাই তাঁকে কাজ করতে হবে। আমার প্রাক্তন স্ত্রীকে বলা হয়েছিল, পরিবারের সঙ্গে সময় কাটানোর ফুরসত মিলবে না।”

এই প্রসঙ্গেই তিনি জানান, তাঁর প্রাক্তন স্ত্রীকে বলা হয়েছিল, এমন এক জন স্বামী খুঁজুন, যিনি সংসারের সব কাজ করতে পারবেন। প্রসঙ্গটির উল্লেখ করেই তিনি আইনি পেশা গ্রহণ করতে চলা পড়ুয়াদের উদ্দেশে জানান, কাজ এবং ব্যক্তিগত জীবনের মধ্যে ভারসাম্য রক্ষা করা খুব জরুরি। নিজের আরও একটি অভিজ্ঞতার কথা জানিয়ে প্রধান বিচারপতি বলেন, “গত বছর আমায় কিছু মহিলা ল ক্লার্ক বলেন, আমাদের ঋতুচক্র চলছে। আমি তাঁদের বলি, বাড়ি থেকে কাজ করুন এবং শরীরের যত্ন নিন।” প্রতিষ্ঠানে সকলের জন্য সমানাধিকার সুনিশ্চিত করতে এই কথোপকথন জরুরি বলে জানান তিনি।

প্রধান বিচারপতির ঘনিষ্ঠমহল সূত্রে জানা গিয়েছে, তাঁর লিখিত বক্তব্যে প্রথম স্ত্রীর ওই প্রসঙ্গের উল্লেখ ছিল না। হঠাৎই প্রয়াত প্রথম স্ত্রীর কথা উল্লেখ করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE