Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Green Fungus: এ বার ‘গ্রিন ফাঙ্গাস’ ধরা পড়ল ভারতে! গুরুতর সংক্রমণের শিকার মধ্যপ্রদেশের যুবক

সংবাদ সংস্থা
ইনদওর ১৬ জুন ২০২১ ১৪:৫৯
দেশে প্রথম বার গ্রিন ফাঙ্গাস সংক্রমণেক হদিশ মিলল।

দেশে প্রথম বার গ্রিন ফাঙ্গাস সংক্রমণেক হদিশ মিলল।
—প্রতীকী চিত্র।

করোনা, ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিস নিয়ে উদ্বেগের মধ্যে এ বার আতঙ্ক দানা বাঁধছে 'গ্রিন ফাঙ্গাস' ঘিরে। মধ্যপ্রদেশে ইনদওরে করোনা আক্রান্ত এক ব্যক্তি গ্রিন ফাঙ্গাস-এ আক্রান্ত হয়েছেন। চিকিৎসার ভাষায় এই রোগ ‘অ্যাস্পারগিলোসিস সংক্রমণ’ নামে পরিচিত। মূলত ফুসফুসে দানা বাঁধে এই সংক্রমণ। দেশে এই প্রথম খাতায় কলমে গ্রিন ফাঙ্গাস-এ আক্রান্ত রোগীর হদিশ মিলল।

৩৪ বছরের যে যুবকের শরীরে গ্রিন ফাঙ্গাস বাসা বেঁধেছে, সম্প্রতি করোনা থেকে সেরে উঠেছেন তিনি। প্রায় ২ মাস পর হাসপাতাল থেকে বাড়ি ফিরেছিলেন। কিন্তু তার ১০-১৫ দিনের মধ্যে ফের জ্বর আসে তাঁর। সেই সঙ্গে নাক দিয়ে রক্তপাত হতে থাকে। প্রথমে তাঁর অবস্থা দেখে ব্ল্যাক ফাঙ্গাস বলে সন্দেহ করে বসেন চিকিৎসকেরা। কিন্তু পরীক্ষা করে দেখা যায়, ওই যুবক গ্রিন ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন।

ভয়ঙ্কর ভাবে ওই যুবকের শরীরে গ্রিন ফাঙ্গাস বাসা বেঁধেছে বলে জানিয়েছেন ইনদওরের শ্রী অরবিন্দ ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (সেইমস)-এর ফুসফুস সংক্রমণ বিভাগের প্রধান রবি দোসি। তিনি জানিয়েছেন, আক্রান্ত যুবকের ফুসফুস, সাইনাস এবং রক্তে ছড়িয়ে গিয়েছে সংক্রমণ। তবে এই সংক্রমণ এত দিন বিরল ছিল। তাই এ নিয়ে অনেক গবেষণা প্রয়োজন। করোনা থেকে সেরে ওঠা এবং সাধারণ রোগীর সংক্রমণ কতটা আলাদা, তা-ও খতিয়ে দেখা প্রয়োজন। আক্রান্ত ব্যক্তিকে মুম্বইয়ে স্থানান্তরিত করা হয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement